চাঁদে হোটেল খুলবেন ধনকুবের ব্র্যানসন

চাঁদে হোটেল খুলবেন ধনকুবের ব্র্যানসন

বিজ্ঞান ও প্রযুক্তি স্পেশাল

জুলাই ১১, ২০২৩ ৮:৩৩ পূর্বাহ্ণ

৭২ বছর বয়সি বিলিয়নিয়ার রিচার্ড ব্র্যানসন একজন নামকরা ব্যবসায়ী হিসেবে বিশ্বে সমাদৃত। নিজের ব্যবসায়িক ও ব্যক্তিগত নানা অভিযাত্রার জন্য তিনি কয়েক দশক ধরে আলোচিত ও সমালোচিত।

কখনো কখনো ব্র্যানসন ব্যক্তিগত ও ব্যবসায়িক অভিযাত্রার সংযোগ ঘটিয়েছেন। যেমন জেফ বেজোস কিংবা ইলন মাস্কের আগেই এ ধনকুবের নিজের মহাকাশ প্রতিষ্ঠানের মাধ্যমে মহাকাশে ভ্রমণ করেছেন।

বিলিয়নিয়ারদের মধ্যে ব্র্যানসনই মহাকাশে ভ্রমণ করা প্রথম ব্যক্তি। তবে এজন্য এই ধনকুবেরকে গুণতে হয়েছে প্রায় ৩ বিলিয়ন মার্কিন ডলার।

সম্প্রতি এই ধনকুবেরের স্পেনের ম্যালোর্কাতে ‘সন বানইয়োলা’ নামের একটি বিলাসবহুল হোটেল উদ্বোধন করা হয়।

হোটেলটির উদ্বোধনে ব্র্যানসনের ফার্ম নানা মিডিয়া আউটলেটকে আমন্ত্রণ জানিয়েছিল। হোটেলটি উদ্বোধনের ঠিক পরের দিন সকালে ব্র্যানসন এল পাইসকে সাক্ষাৎকার প্রদান করেন। এ ধনকুবেরের সিংহভাগ ব্যবসাই পর্যটনের সাথে সম্পর্কিত। সাক্ষাৎকারে তিনি পর্যটন শিল্পের সম্ভবনা ও চ্যালেঞ্জ নিয়ে আলোচনা করেন।

ব্র্যানসন বলেন, আগামী ৫০ বছরে মানুষ অনেক বেশি দুর্গম স্থান ভ্রমণ করতে চাইবে। একইসঙ্গে পৃথিবী যখন ভবিষ্যতে নতুনভাবে গড়ে উঠবে, তখন বর্তমানের মতোই পৃথিবীকে রাখা বড় চ্যালেঞ্জ হবে।

২০২১ সালে ভার্জিন গ্রুপের ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী, ব্র্যানসনের রয়েছে দুটি এয়ারলাইন্স কোম্পানি, একটি ক্রুজ কোম্পানি ও বেশ কয়েকটি হোটেল। ওই বছরে কোম্পানিটি ১৫০ মিলিয়ন ডলারের লাভ করেছে। এর মধ্যে ২০ মিলিয়ন লাভ হয়েছে হোটেল ব্যবসা থেকে।

একজন ব্যবসায়ী হলেও ব্র্যানসনের অনেকটা একজন বিখ্যাত সঙ্গীতশিল্পী কিংবা রাজনীতিবিদদের মতো আলোচিত ব্যক্তিত্ব এবং তিনি নিজেও এ ব্যাপারটি বেশ উপভোগ করেন।

চলতি বছরের ২৯ জুন ব্র্যাডসন নিজের কোম্পানির পক্ষ থেকে মহাকাশে বাণিজ্যিকভাবে ভ্রমণের সুবিধা চালু করেছেন। তবে আপাতত এর মাধ্যমে শুধু নভোচারীরাই যেতে পারবে।

এ সম্পর্কে ব্র্যাডসন বলেন, আমি অনুমান করছি, আগামী ৫০ বছরের মধ্যে মানুষ চাঁদে ভ্রমণ শুরু করবে। সেখানে থাকবে হোটেল। হতে পারে আমার কোম্পানিরও একটি হোটেল সেখানে থাকবে।

ব্র্যাডসন খুব ভালো করেই জানেন যে, পৃথিবীর বাইরে এমন সব উদ্যোগ বেশ কঠিন। তবে এটি যে তার জন্য সবচেয়ে দুঃসাহসিক কাজ হবে, এমনটা তিনি মনে করেন না।

এ সম্পর্কে ব্র্যাডসন বলেন, মহাকাশে যাওয়া ছিল স্বপ্নের মতো। এটিকে বাস্তবে করতে ২৫ বছর সময় লেগেছিল; কিন্তু পৃথিবীব্যাপী উড়ে বেড়ানোটা বেশ রোমাঞ্চকর। আমি এমনটা করতে পেরে খুব ভাগ্যবান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *