সবচেয়ে ভারী বিমানসহ আরো বিষ্ময়কর কিছু রয়েছে যে দেশে

সবচেয়ে ভারী বিমানসহ আরো বিষ্ময়কর কিছু রয়েছে যে দেশে

ফিচার স্পেশাল

ডিসেম্বর ২৩, ২০২২ ১০:৫৩ পূর্বাহ্ণ

বিশ্বের সবচেয়ে ভারী বিমানটি তৈরি করেছিল কারা জানেন? দেশটির নাম ইউক্রেন। তার নাম ছিল অ্যান্টোনভ অ্যান-২২৫ ম্রিয়া। মোট ৭১০ টন ওজন এই বিমান বইতে পারত। রাজধানী কিয়েভেই এই বিমান তৈরি হয়েছিল। কিন্তু যুদ্ধের গ্রাসে ইউক্রেনের এই সম্পদ ধ্বংস হয়ে গেছে। রুশ হামলায় গুঁড়িয়ে গেছে বিশ্বের সবচেয়ে শক্তিশালী, সবচেয়ে ভারী সেই বিমান।

বেশ কিছু ভূতুড়ে শহর আছে ইউক্রেনে
ইউক্রেনেই বিশ্বের সবচেয়ে মারাত্মক পারমাণবিক বিস্ফোরণটি ঘটেছিল। উত্তর ইউক্রেনের চেরনোবিল নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট কেঁপে উঠেছিল ১৯৮৬ সালে। তার পর থেকে ইউক্রেনের একাধিক শহর পরিত্যক্ত অবস্থায় রয়ে গেছে। এই অঞ্চলগুলি আসলে ভূতুড়ে। ভূতে বিশ্বাস নেই বলে কেউ কেউ এসব পরিত্যক্ত এলাকায় ঘুরতে যান বটে, তবে তার ঝুঁকি কিন্তু নিজেদেরই নিতে হয়।

বিশ্ববিখ্যাত টানেল অফ লাভ
ইউক্রেনেই রয়েছে বিশ্ববিখ্যাত টানেল অফ লাভ। ক্ল্যাভেনে এক প্রায় পরিত্যক্ত রেল স্টেশন হল টানেল অফ লাভ। কেউ কেউ বলেন পৃথিবীর সবচেয়ে রোমান্টিক জায়গা এটাই। দুইদিক দিয়ে গাছগাছালি নিয়ে এসে প্রকৃতিই এই অসাধারণ টানেলটি তৈরি করেছে। মাঝে বয়ে গেছে একটাই রেলের ট্র্যাক। দলে দলে ইউক্রেনীয় যুগলরা ভিড় করেন এই টানেলে। কথিত আছে এখানে এলে প্রেমের মনোবাঞ্ছা পূর্ণ হয়।

গ্যাস ল্যাম্পের উদ্ভাবন  
গ্যাস ল্যাম্পের উদ্ভাবন বিজ্ঞানের যুগান্তকারী আবিষ্কার। ইউক্রেনের লভিভ শহরের দুই ফার্মাসিস্ট জান জেহ এবং ইগনাসি লুকাসিয়েউইক এই অভূতপূর্ব আবিষ্কার করে তাক লাগিয়ে দিয়েছিলেন ১৮৫৩ সালে। যে ছোট্ট ওষুধের দোকানে এই অভাবনীয় আবিষ্কার তারা করেছিলেন, তার স্মরণে সেখানেই আজ রয়েছে ছোট্ট একটা ক্যাফে, নাম গ্যাসোভা ল্যাম্পা।

সূত্র: দ্য ওয়াল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *