সন্ত্রাসী হামলায় বুরকিনা ফাসোতে ১৫ নিরাপত্তা কর্মী নিহত

সন্ত্রাসী হামলায় বুরকিনা ফাসোতে ১৫ নিরাপত্তা কর্মী নিহত

আন্তর্জাতিক স্লাইড

মার্চ ২৪, ২০২৩ ১০:১৩ পূর্বাহ্ণ

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোতে সহিংসতায় বিধ্বস্ত সন্ত্রাসীদের হামলায় কমপক্ষে ১৫ নিরাপত্তা কর্মী নিহত হয়েছেন। নিহতদের মধ্যে বুরকিনা ফাসোর সৈন্য এবং সেনা সহায়কও রয়েছে। গত বুধবার (২২ মার্চ) দেশটির উত্তরাঞ্চলে এই হামলায় প্রাণহানির ঘটনা ঘটে।

দেশটির নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে বৃহস্পতিবার (২৩ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, গত বুধবার পশ্চিম আফ্রিকার এই দেশটির মধ্য-উত্তরাঞ্চলে এই হামলা চালায় অজ্ঞাত সশস্ত্র আততায়ীরা। মূলত দেশটির ওই এলাকা আল কায়েদা এবং ইসলামিক স্টেটের সাথে যুক্ত গোষ্ঠীগুলোর জিহাদি কার্যকলাপের কেন্দ্রস্থল বলে পরিচিত।

হামলার শিকার সৈন্যরা ঘটনাস্থলে পানির পাইপ পাহারা দিচ্ছিল। গুরুত্বপূর্ণ এসব পাইপ প্রায়ই সন্ত্রাসী দলগুলো ধ্বংস করে দেয়। সন্ত্রাসী গোষ্ঠী বুরকিনা ফাসোর উত্তর এবং পূর্বের বেশ কয়েকটি অংশে প্রবেশও বন্ধ করে দিয়েছে।

উল্লেখ্য, ২০১৫ সাল থেকে এই পর্যন্ত সশস্ত্র মিলিশিয়া গোষ্ঠীগুলোর ক্রমবর্ধমান হামলা মোকাবিলায় রীতিমতো সংগ্রাম করছে বুরকিনা ফাসো। সশস্ত্র এসব গোষ্ঠীগুলোর বেশিরভাগই জঙ্গিগোষ্ঠী আল কায়দা এবং আইএস’র সঙ্গে সম্পৃক্ত। এছাড়া গত এক দশকে আফ্রিকার এই দেশটিতে সহিংসতা অনেক বেড়েছে এবং জোরালো হয়েছে। আর এতে প্রতি বছর হাজার হাজার বেসামরিক লোক নিহত হয়েছেন।

সূত্র: রয়টার্স

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *