সংসদ ভেঙে দিতে রাষ্ট্রপতিকে চিঠি পাঠাবেন পাকিস্তানের প্রধানমন্ত্রী

সংসদ ভেঙে দিতে রাষ্ট্রপতিকে চিঠি পাঠাবেন পাকিস্তানের প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক

আগস্ট ৯, ২০২৩ ১১:৪০ পূর্বাহ্ণ

পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ বুধবার দেশটির রাষ্ট্রপতি আরিফ আলভিকে জাতীয় সংসদ ভেঙে দেওয়ার জন্য চিঠি পাঠাবেন।

সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, সরকার ঘোষণা করেছে, বিধানসভা তার নির্ধারিত সময়ের তিনদিন আগে ভেঙে দেওয়া হবে, যাতে করে পরবর্তী ৯০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হয়।

মঙ্গলবার ইসলামাবাদে এক অনুষ্ঠানে ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ বলেন, আগামীকাল আমাদের মেয়াদ শেষ হওয়ার পর, আমি বিধানসভা ভেঙে দেওয়ার জন্য রাষ্ট্রপতির কাছে চিঠি লিখে পাঠাব এবং তারপর একটি অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেবে।

এইদিকে, বিধানসভার  বিরোধীদলীয় নেতা রাজা রিয়াজ বলেছেন, তিনি এখনও অন্তর্বর্তী সরকারের প্রধানমন্ত্রীর কে হবে তা নিয়ে প্রধানমন্ত্রীর সাথে দেখা বা পরামর্শ করেননি। তিনি বলেন, আমি আশা করি আগামীকাল একটি সভা হবে যেখানে এই বিষয়গুলো নিয়ে আলোচনা করা হবে।

রিয়াজ বলেছেন, তিনি তার সহযোগীদের সাথে পরামর্শ করেছেন। অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রীর জন্য তিনটি নাম  চূড়ান্ত করা হয়েছে।

পাকিস্তানের সংবিধানে উল্লেখ রয়েছে, তত্ত্বাবধায়ক সরকার দায়িত্বগ্রহণের পর ৯০ দিনের মধ্যে জাতীয় নির্বাচন হতে হবে। তবে দেশটির আইনমন্ত্রী আজম নাজির তারার জানিয়েছেন, এখনও ভোটার তালিকা হালনাগাদ হয়নি। আদমশুমারির মাধ্যমে এই হালনাগাদ করতে হবে। ফলে নির্ধারিত সময় অর্থাৎ আগামী নভেম্বরের প্রথম সপ্তাহের মধ্যে নির্বাচন হওয়ার সম্ভাবনা খুবই কম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *