সংসদে সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা বিল উত্থাপিত

জাতীয় স্লাইড

আগস্ট ৩০, ২০২২ ৭:১০ পূর্বাহ্ণ

দেশের সব নাগরিককে পেনশন সুবিধার আওতায় আনতে সার্বজনিন পেনশন ব্যবস্থাপনা বিল, ২০২২ সংসদে উত্থাপন করা হয়েছে।

সোমবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বিলটি উত্থাপন করেন। পরে সেটি পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

বিলে বলা হয়েছে, সর্বজনীন পেনশনের আওতায় ১৮ বছর বা তার বেশি বয়স হতে ৫০ বছর বয়সী সব বাংলাদেশি নাগরিক অংশ নিতে পারবেন। বিশেষ বিবেচনায় পঞ্চাশোর্ধ্বদেরও এর আওতায় রাখার ব্যবস্থা রয়েছে। তবে সেক্ষেত্রে নিরবচ্ছিন্ন ১০ বছর চাঁদা দিতে হবে।

বিলে সার্বজনিন পেনশন ব্যবস্থাপনার জন্য এক জনকে নির্বাহী চেয়ারম্যন করে ৫ সদস্যের জাতীয় পেনশন কর্তৃপক্ষ গঠনের প্রস্তাব করা হয়েছে। এতে কর্তৃপক্ষের গঠন, কার্যাবলী, ক্ষমতা, কর্মচারি নিয়োগ, কর্তৃপক্ষের তহবিল, তহবিলের ব্যবস্থাপনাসহ সংশ্লিষ্ট বিষয়ে বিধানের প্রস্তাব করা হয়।

বিলে পেনশন স্কিম পরিচালনার জন্য ১৬ সদস্যের পেনশন পরিচালনা পর্ষদ গঠন ও এর দায়িত্ব কার্যাবলির বিধানের প্রস্তাব করা হয়। বিলে কেন্দ্রীয় রেকর্ড সংরক্ষণ, পেনশন বিতরণ কাঠামো, কর্তৃপক্ষের বার্ষিক প্রতিবেদন পেশ, বার্ষিক বাজেট পেশ, হিসাব ও নিরীক্ষা, বিধি, প্রবিধান প্রণয়নের ক্ষমতাসহ আনুষঙ্গিক বিষয়ে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *