শীতে ত্বক ভালো রাখতে করণীয় কি?

লাইফস্টাইল

নভেম্বর ১৬, ২০২৩ ১:১২ অপরাহ্ণ

হিমেল হাওয়া বইছে, আসছে শীত। আর এই শীত মানেই ত্বক, চুল, হাত-পা আর ঠোঁটের অবস্থা দফারফা। শীতের তীব্রতায় অলসতার কারণে আলাদা করে ত্বকের যত্ন নিতেও মন চায় না অনেকের। কিন্তু তাতে কি আর সুন্দর ত্বক পাওয়া যায়! ত্বকের সৌন্দর্যের জন্য প্রয়োজন এর সঠিক পরিচর্যা।

# একটু বেশি পানি খান
অনেকে শীতকালে পানি কম খান, যা মোটেও ঠিক নয়। বরং শীতকালে পানি বেশি খেতে হয়, যাতে ত্বক আর্দ্র থাকে। অনেকে শীতের কারণে গোসল করা থেকে বিরত থাকেন, এটাও ঠিক নয়। শীতে প্রতিদিন সামান্য উষ্ণ পানিতে গোসল করা প্রয়োজন। তবে বেশি উষ্ণ পানি ব্যবহারে ত্বক আরও শুষ্ক হতে পারে।

# ঠোঁট আর্দ্র থাকে
ঠোঁটে যেকোনো ধরনের লিপজেল বা পেট্রোলিয়াম জেলি লাগানো যাবে। পায়ের গোড়ালি ফেটে গেলে পেট্রোলিয়াম জেলি নিয়মিত ব্যবহার করা এবং সুতির মোজা পরতে হবে।

# ত্বকের আর্দ্রতায় লোশন বা তেল
শীতের শুরুতে ত্বক শুষ্ক হয়ে ফেটে যায়, ঠোঁট ফেটে যায়, হাত ও পা ফেটে যেতে পারে, ফলে চুলকানিও হতে পারে। তাই ত্বক শুষ্ক হলে পেট্রোলিয়াম জেলি, অলিভ অয়েল, বডি লোশন ব্যবহার করা যায়। তবে সবচেয়ে উপকারী হলো প্রাকৃতিক অলিভ অয়েল, এতে কোনো ধরনের রাসায়নিক উপাদান মিশ্রিত থাকে না।

# সুতি কাপড় পরুন
যাঁদের অ্যালার্জিজনিত সমস্যা আছে, তাঁরা ভেতরে সুতি অথবা ফ্লানেল কাপড়ের জামা পরে তার ওপর উলের কাপড় পরতে পারেন।

# গায়ে রোদ লাগান
শীতে প্রতিদিন কিছুক্ষণ রোদে থাকা দরকার। এতে শরীর পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ডি পাবে। ভিটামিন ডি ত্বককে সুন্দর ও মসৃণ করে এবং বার্ধক্য রোধ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *