শহীদদের প্রতি ঢাকা আলিয়ার শ্রদ্ধা

দেশজুড়ে

ফেব্রুয়ারি ২১, ২০২৩ ২:২৩ অপরাহ্ণ

শীর্ষ খবর প্রতিনিধি,

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস- ২০২৩ উদযাপন উপলক্ষ্যে ২১শে ফেব্রুয়ারি প্রথম প্রহরে সরকারি মাদ্রাসা-ই-আলিয়া শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।

সরকারি মাদ্রাসা-ই-আলিয়া,ঢাকার ভারপ্রাপ্ত অধ্যক্ষ আবদুর রশীদ,বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ, কর্মকর্তা-কর্মচারী, আবাসিক হলের শিক্ষার্থী, ঢাকা আলিয়া ছাত্রলীগ এবং ঢাকা আলিয়া সাংবাদিক সমিতির পক্ষ থেকে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

এরপর শহীদ মিনারের বেদিতে আলোচনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত অধ্যক্ষ আবদুর রশীদ। সবশেষে মাতৃভাষার জন্য আত্মাহুতি দেয়া শহীদদের জন্য দোয়া এবং মোনাজাত করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন তাফসির বিভাগের চেয়ারম্যান নাসির উদ্দীন,ঢাকা আলিয়া ছাত্রলীগ নেতা আজিজুল হক,মুরাদ হোসেন,সাবেক সাধারণ সম্পাদক জুনায়েদ খান,সাবেক সভাপতি জুবায়েন খান,আবু রায়হান,মাইফুল নাইম,আজিম উদ্দিন আল আজাদ,নিশান চৌধুরী, আনিসুর রহমান,মৃধা মেহেদি হাসান,ফরহাদ খানসহ ছাত্রলীগের নেতৃবৃন্দ।

এ সময় আরও উপস্থিত ছিলেন ঢাকা আলিয়া সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক রাকিব মোরতাজা,সাংগঠনিক সম্পাদক রাকিবুল ইসলাম বরকত,দপ্তর সম্পাদক মো. জোবায়ের,প্রকাশনা সম্পাদক হুজ্জাতউল্লা,সদস্য ইমরানুল হক সাকিবসহ সাংবাদিক নেতৃবৃন্দ।

১৯৫২ সালের এ দিনে ১৪৪ ধারা ভেঙে বাংলা ভাষা রক্ষার আন্দোলনে নেমে পুলিশের গুলিতে প্রাণ হারান সালাম, বরকত, রফিক, জব্বারসহ আরও কয়েকজন। তাদের সাহসিকতা ও বুকের তাজা রক্তের বিনিময়ে ওই দিন মায়ের ভাষার মর্যাদা প্রতিষ্ঠা করতে পেরেছিল বাঙালি জাতি।

১৯৯৯ সালের ১৭ নভেম্বর ইউনেস্কো ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দেওয়ার পর থেকে প্রতিবছর বিশ্বব্যাপী দিবসটি পালিত হয়ে আসছে। দিবসটির এবারের প্রতিপাদ্য হলো—‘বহুভাষায় শিক্ষা প্রদানের মাধ্যমে শিক্ষাব্যবস্থা রূপান্তরের প্রয়োজনীয়তা’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *