লোডশেডিংয়েও ঘরে শীতলতার পরশ আনবে ‘মিনি কুলার ফ্যান’

লোডশেডিংয়েও ঘরে শীতলতার পরশ আনবে ‘মিনি কুলার ফ্যান’

লাইফস্টাইল স্পেশাল

জুন ৭, ২০২৩ ৯:১৭ পূর্বাহ্ণ

বর্তমানে রাতের ঘুম অনেকেরই প্রায় হারাম! কারণ, দেশজুড়ে চলছে তীব্র তাপদাহ, আর অন্যদিকে অসহনীয় লোডশেডিং।

নাজেহাল এমন পরিস্থিতি সামাল দিতে ঘরে শীতলতার পরশ আনতে পারেন মাত্র তিন হাজার টাকায়। তা কি আপনি জানেন?

গরমে শান্তির পরশ দেওয়া সেই জাদুকরী বাক্সের নাম এসি/ডিসি মিনি কুলার ফ্যান। বর্তমান বাজারে এটির পরিচিতি এখন গরিবের ‘মিনি এসি’ নামে।

এসির নাম শুনলেই আমরা মনে করি এ যেন শুধু ধনীদের একচেটিয়া পণ্য। আসলে কিন্তু তা নয়, সামান্য সাধ্যের মধ্যেও নিম্নবিত্ত আর মধ্যবিত্তরাও এখন এর সুবিধা ভোগ করতে পারেন।

গরমে পুরো রুম এসির মতোই ঠান্ডা রাখবে যে যন্ত্রটি তার নাম পোর্টেবল এয়ার কুলার বা মিনি এসি। এই দুই নামেই বাজারে বেশ জনপ্রিয় মেশিনটি।

এসি/ডিসি হওয়ায় বিদ্যুৎ থাকার সময় এ থেকে ঠান্ডার পরশ নিতে পারবেন। আবার চার্জ করে রেখে তা লোডশেডিংয়ের সময়ও কাজে লাগাতে পারবেন। ধনীদের এসি থেকেও এ কুলার বেশি কার্যকরী। কারণ, লোডশেডিংয়ের সময় জেনারেটর ছাড়া এসি চালানো সম্ভব হয় না।

আর তাই বিশ্বের সবচেয়ে ছোট সুপারহিট এই মেশিনটি এসি কিংবা বড় কুলারকেও হার মানিয়ে দেবে। মেশিনটির সবচেয়ে বড় সুবিধা হলো এর দাম অনেক কম। বাজারে ভালো দামাদামি করার অভ্যাস থাকলে আপনি ২২০০ থেকে ৩০০০ টাকার মধ্যেই একটি মিনি এসি বাড়িতে আনতে পারবেন।

আকারে ছোট হওয়ায় এই মেশিনটিকে আপনি যেকোনো স্থানে আনা-নেয়া করতে পারবেন সহজেই। বাড়ির যেকোনো কর্নারে সহজেই এটি সেট করতে তেমন একটা বেগ পেতে হবে না আপনাকে। এই মিনি এসির আরেকটি সুবিধা হলো, গ্রীষ্মের গরমে ঠান্ডার পরশ নিতে বিদ্যুৎ বিলও আপনাকে কম গুনতে হবে।

মিনি পোর্টেবল এয়ার কুলার আকারে ছোট এবং অনেকটাই স্টাইলিশ। হালকা ওজনের এই মেশিনটি চালানো যাবে একটি ইউএসবি ক্যাবলের মাধ্যমে।

বিশেষজ্ঞরা বলছেন, এই মেশিনটির বিদ্যুৎ খরচ একটি মোবাইল ফোনের চার্জের সমান। কুলিং সিস্টেমের সঙ্গে এতে রয়েছে একটি ফ্যান। রাতে ঘুমানোর জন্য এই মেশিনটির সঙ্গে জুড়ে দেয়া হয়েছে একটি ডিমড লাইটও।

গরমের সময় কিংবা লোডশেডিংয়ে মেশিনটি শুধু যে এসির সুবিধা দেবে তা-ই নয়, এর সঙ্গে থাকা চার্জার লাইট দিয়ে ঘরও আলোকিত করা যাবে। এলিফ্যান্ট রোড, গুলিস্তান, নিউমার্কেটসহ বাংলাদেশের বিভিন্ন অভিজাত শপিংমলের পাশাপাশি অনলাইনেও প্রোডাক্টটি কেনার সুযোগ রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *