লিবিয়ায় ভয়াবহ ঘূর্ণিঝড়-বন্যায় নিহত দেড় শতাধিক

লিবিয়ায় ভয়াবহ ঘূর্ণিঝড়-বন্যায় নিহত দেড় শতাধিক

আন্তর্জাতিক

সেপ্টেম্বর ১২, ২০২৩ ১০:৩২ পূর্বাহ্ণ

লিবিয়ায় শক্তিশালী ঘূর্ণিঝড় ‘ড্যানিয়েল’র প্রভাবে সৃষ্ট বন্যায় লিবিয়ার পূর্বাঞ্চলে অন্তত দেড় শতাধিক মানুষ জন নিহত হয়েছেন।

তবে সোমবার বেনগাজির রেড ক্রিসেন্ট প্রধান বলেছেন, বন্যায় মৃতের সংখ্যা ২৫০ জনে পৌঁছতে পারে। খবর রয়টার্স ও আল জাজিরার।

শনিবার লিবিয়ার বেনগাজি, সুসে, আল বায়দা, আল মার্জ ও ডেরনা শহরে আঘাত আনে ঘূর্ণিঝড় ড্যানিয়েল। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, ড্যানিয়েল আঘাত হানার পর গাড়ির ছাদে ও উঁচু জায়গায় বসে আছেন স্থানীয়রা। তাদের সামনে কোমর সমান বন্যার পানি।

রেড ক্রিসেন্টের কর্মকর্তা কাইস ফাখেরি রয়টার্সকে জানান, আমরা এখন পর্যন্ত ১৫০ জনের মৃত্যুর বিষয়ে নিশ্চিত হয়েছি। ভবনধসের কারণে তাদের মৃত্যু হয়েছে। আমাদের আশঙ্কা এই সংখ্যা ২৫০ জনে পৌঁছতে পারে পরিস্থিতি খুবই খারাপ।

সালেহ আল ওবাইদি নামের এক বাসিন্দা বলেন, আমি আজ সকালে আমার পরিবারসহ নিরাপদ স্থানে আসতে পেরেছি। সকালে যখন সবাই ঘুম থেকে উঠি, তখন দেখি বাড়ির চারপাশ পানিতে ডুবে গেছে।

আহমেদ মোহমেদ নামে আরেক বাসিন্দা বলেন, আমরা ঘুমিয়ে ছিলাম। যখন ঘুম ভাঙল, তখন দেখলাম চারপাশে পানি। আমরা ভেতরে আটকা পড়ে ছিলাম। পরে উদ্ধারকারীরা আমাদের উদ্ধার করে।

স্থানীয় সম্প্রচারমাধ্যম অলমোস্তবালের ভিডিও প্রতিবেদনে দেখা যায়, বন্যার পানিতে একাধিক গাড়ি ভেসে যাচ্ছে। রাস্তাঘাটের বেহাল দশা।

প্রত্যক্ষদর্শীরা বলছেন, প্রায় ১০ ফুট উচ্চতা পর্যন্ত পানি উঠে গেছে। রাস লানুফ, জুয়েতিনা, ব্রেগা ও এস সিদরা, লিবিয়ার চারটি বড় তেল বন্দরই শনিবার সন্ধ্যা থেকে তিনদিনের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *