রেঞ্জার্সকে হারিয়ে ইউরোপা লিগ জিতল ফ্রাঙ্কফুর্ট

খেলা

মে ১৯, ২০২২ ৮:০৮ পূর্বাহ্ণ

সেভিয়ায় বুধবার (১৮ মে) রাতে রেঞ্জার্সকে পেনাল্টি শুট আউটে ৫-৪ গোলে হারিয়ে এবারের ইউরোপা লিগের শিরোপা জিতল আইনট্রাখট ফ্রাঙ্কফুর্ট। অতিরিক্ত সময়েও স্কোরলাইন ছিল ১-১। তবে ফ্রাঙ্কফুর্ট গোলকিপার কেভিন ট্রাপের চমকে রেঞ্জার্সের আশা গুঁড়িয়ে ইউরোপা লিগে অপরাজিত চ্যাম্পিয়ন হলো আইনট্রাখট ফ্রাঙ্কফুর্ট।

ফাইনালে পুরোটা সময় আক্রমণে আধিপত্য করে ফ্রাঙ্কফুর্ট। প্রথমার্ধে দারুণ খেলে বেশ কিছু গোলের সৃষ্টি করে তারা। তবে গোল করতে পারেনি কেউ। প্রথমার্ধে ফ্রাঙ্কফুর্টের খেলোয়াড়দের ১১টি শটের বিরতিতে রেঞ্জার্সের খেলোয়াড়রা শট করে মাত্র তিনটি। প্রথমার্ধ গোলশূন্য শেষ হয়।

তবে ফ্রাঙ্কফুর্ট খেলোয়াড়দের ভুলে দ্বিতীয়ার্ধে এগিয়ে যায় স্কটল্যান্ডের সফলতম দল রেঞ্জার্স। ৫০ বছর আশা জাগায় ইউরোপিয়ান প্রতিযোগিতায় ট্রফি জয়ের। ফ্রাঙ্কফুর্ট মিডফিল্ডার জিব্রিল সো নিজেদের দিকেই হেড করেন। বলের পেছনে ছুটতে গিয়ে ভারসাম্য হারিয়ে মাটিতে পড়ে যান ডিফেন্ডার তুতো। তার সঙ্গে লেগে থাকা অরিবো বক্সে ঢুকে বাঁ পায়ের শটে খুঁজে নেন ঠিকানা।

কিন্তু ম্যাচের ৬৯তম মিনিটেই সমতায় ফেরে ফ্রাঙ্কফুর্ট। বাঁ দিক থেকে ফিলিপ কোস্তিচের পাসে ছয় গজ বক্সের মুখে আগে পা বাড়িয়ে বল জালে ঠেলে দেন কলম্বিয়ান ফরোয়ার্ড বোরে। বাকি সময়ে আর তেমন কিছু করে দেখাতে পারেনি কেউ। ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে।

সেই অতিরিক্ত সময়ের শুরুর দিকে প্রতিপক্ষের ভুলে সুযোগ পেয়ে যায় ফ্রাঙ্কফুর্ট। সতীর্থের ব্যাকপাস নিয়ন্ত্রণে নিতে গিয়ে পা পিছলে পড়ে যান রেঞ্জার্স ডিফেন্ডার কালভিন বাসসি। বোরে বল পেয়ে ঢুকে পড়েন বক্সে। শেষ মুহূর্তে অবশ্য তাকে রুখে দেন রেঞ্জার্স ডিফেন্ডার বাসসি।

ম্যাচের ১১৮তম মিনিটে গোল প্রায় পেয়েই যাচ্ছিল রেঞ্জার্স। ডান দিকের বাইলাইন থেকে কাটব্যাক করেন কেমার রুফ। কাছ থেকে রায়ান কেন্টের শট পা বাড়িয়ে ঠেকিয়ে দেন ট্রাপ। অতিরিক্ত সময়েও ম্যাচে কোন গোল না হলে ম্যাচ গড়ায় পেনাল্টি শুট আউটে।

সেখানে প্রথম তিন শটেই গোল পায় দুই দলের খেলোয়াড়রা। তবে চতুর্থ শটে ফ্রাঙ্কফুর্ট গোল পেলেও অ্যারন রামসের শট আটকে দেন ট্রাপ। শেষ পর্যন্ত ফ্রাঙ্কফুর্টের খেলোয়াড়রা পাঁচটি শটেই গোল পায়, আর রেঞ্জার্স একটি পেনাল্টি মিস করায় ৫-৪ গোলে পেনাল্টি শুট আউট হেরে যায় স্কটল্যান্ডের ক্লাবটি।

এই মৌসুমটা ভালো কাটেনি জার্মান ক্লাব আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টের। এবারের বুন্ডেসলিগা ফ্রাঙ্কফুর্ট শেষ করেছে ১১ নম্বরে থেকে। তবে ইউরোপা লিগের নকআউট পর্বে রিয়াল বেতিস, বার্সেলোনা, ওয়েস্ট হ্যাম ইউনাইটেডকে হারিয়ে ফাইনালে আসা আইনট্রাখট শিরোপা উৎসব করল পুরো আসরে অপরাজিত থেকে। আর এই ইউরোপা লিগ জেতায় সামনের মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ খেলার সুযোগ পেয়ে গেল তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *