রুশ সেনা সদর দফতরের নিয়ন্ত্রণ নিল ওয়াগনার

রুশ সেনা সদর দফতরের নিয়ন্ত্রণ নিল ওয়াগনার

আন্তর্জাতিক

জুন ২৪, ২০২৩ ১:০৫ অপরাহ্ণ

ওয়াগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিন বলেছেন, তার বাহিনী রাশিয়ার দক্ষিণাঞ্চলের রোস্তভ-অন-ডনে সামরিক স্থাপনা এবং সেখানকার বিমানঘাঁটির নিয়ন্ত্রণ নিয়েছে। রোস্তভ-অন-ডন রাশিয়ার রোস্তভ ওবলাস্তের প্রশাসনিক কেন্দ্র ও বন্দর। ওয়াগনার অফিসিয়াল টেলিগ্রাম চ্যানেলে পোস্ট করা একটি ভিডিওতে প্রিগোজিন বলেছেন, আমরা সকাল ৭টা ৩০ মিটিন থেকে সদর দফতরে রয়েছি। বিমানঘাঁটিসহ রোস্তভের সামরিক জায়গাগুলো আমাদের নিয়ন্ত্রণে রয়েছে।

তিনি আরো বলেন, যে বিমানগুলো যুদ্ধের কাজে উড়ে যাচ্ছে সেগুলো স্বাভাবিকভাবেই ছেড়ে যাচ্ছে। কোনো সমস্যা হচ্ছে না। মেডিকেল ফ্লাইটগুলো যথারীতি রওনা হচ্ছে। আমরা যা করেছি তা নিয়ন্ত্রণে নেওয়ার জন্য, যাতে যুদ্ধবিমান আমাদেরকে আঘাত না করে ইউক্রেনের দিকে হামলা চালায়।

প্রিগোজিন বলেছেন, তিনি রোস্তভ-অন-ডনে আছেন এবং তার সেনারা সেখানকর কর্মকর্তাদের দায়িত্ব পালনে বাধা দিচ্ছে না। তিনি বলেন, প্রধান সদর দফতর, প্রধান নিয়ন্ত্রণ পয়েন্ট স্বাভাবিক কাজ চালিয়ে যাচ্ছে, কোন সমস্যা নেই। কোনো কর্মকর্তাদের আঘাত করা হয়নি। তবে পুরো বিষয়টি সিএনএন যাচাই করতে পারেনি।

এদিকে রাশিয়ার লিপেটস্কের আঞ্চলিক গভর্নর বলেছেন, লিপেটস্ক ও ভোরোনেজ অঞ্চলের মধ্যে সীমান্তে এম৪ মহাসড়ক বন্ধ করে দেওয়া হয়েছে। এর আগে তিনি বলেছিলেন, একটি রাশিয়ান সামরিক কনভয় মহাসড়কে দেখা গেছে। এম৪ মহাসড়কটি মস্কোকে রোস্তভ এবং এর প্রধান শহর রোস্তভ-অন-ডনসহ দক্ষিণ অঞ্চলের সঙ্গে সংযুক্ত করে। যেখানে সশস্ত্র ওয়াগনার বাহিনীর সেনা দেখা গেছে। যারা ওয়াগনার ভাড়াটে গোষ্ঠীর প্রধান প্রিগোজিনের পক্ষে।

রোস্তভ-অন-ডন রাশিয়ার রোস্তভ ওবলাস্তের প্রশাসনিক কেন্দ্র ও বন্দর। সেখানে দক্ষিণ সামরিক সদর দপ্তরের ভেতরে ইয়েভজেনি প্রিগোজিনকে দেখা গেছে বলে দাবি করা একটি ভিডিও অনলাইনে প্রচারিত হচ্ছে। ভিডিওতে প্রিগোজিন বলেছেন, তার সেনারা শহর অবরোধ করে মস্কোর দিকে অগ্রসর হবে। যদি প্রতিরক্ষা প্রধান সের্গেই শোইগু এবং ভ্যালেরি গেরাসিমভ তাদের সঙ্গে দেখা করতে না আসেন। তবে বিবিসি ফুটেজটির সত্যতা যাচাই করতে পারেনি।

এদিকে ওয়াগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিন বলেছেন, রুশ গার্ড এবং সামরিক পুলিশ ওয়াগনার গ্রুপে যোগ দিচ্ছে। প্রিগোজিন শনিবার একটি অডিও বার্তায় জানান, সেনারা আমাদের সঙ্গে দেখা করেছে। রাশিয়ান গার্ড এবং সামরিক পুলিশ তারা প্রফুল্লভাবে তাদের হাত নেড়ে আমাদের স্বাগত জানিয়েছে। ওয়াগনার প্রধান দাবি করেছেন, রাশিয়ান সামরিক বাহিনীর ৬০ থেকে ৭০ সেনা ওয়াগনার বাহিনীতে যোগ দিয়েছে। স্থানীয় গভর্নর ভ্যাসিলি গোলুবেভ বাসিন্দাদের রোস্তভ-অন-ডন শহরে চলাচল না করতে অনুরোধ করেছেন। তিনি টেলিগ্রামে লিখেছেন, বর্তমান পরিস্থিতিতে শহরের কেন্দ্রে ভ্রমণ করা থেকে বিরত থাকতে অনুরোধ করছি। যদি সম্ভব হয়- কেউ বাড়ি ছেড়ে বের হবেন না।

এর আগে শুক্রবার এক অডিও বার্তায় বিদ্রোহের ডাক দেন রুশ বাহিনীর অন্যতম সহযোগী ও বেসরকারি সামরিক বাহিনী পিএমসি ওয়াগনারের শীর্ষ কমান্ডার ইয়েভগেনি প্রিগোজিন (৬২)। অডিও বক্তব্যে বেশ কয়েকবার রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী এবং দেশটির সেনাবাহিনীর চিফ অব জেনারেল স্টাফ ভ্যালেরি গেরাসিমোভের বিরুদ্ধে তীব্র ক্ষোভ জানিয়েছেন তিনি।

সূত্র : বিবিসি, সিএনএন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *