রিটার্ন জমা দেওয়ার সময় বাড়ছে ১ মাস

রিটার্ন জমা দেওয়ার সময় বাড়ছে ১ মাস

অর্থনীতি স্লাইড

নভেম্বর ২৮, ২০২৩ ১০:৪৮ পূর্বাহ্ণ

ব্যক্তি শ্রেণির করদাতাদের জন্য রিটার্ন জমা দেওয়ার সময় এক মাস বাড়ছে। বিদ্যমান রাজনৈতিক পরিস্থিতির কারণে এ সিদ্ধান্ত নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ফলে ৩০ ডিসেম্বর পর্যন্ত রিটার্ন জমার সুযোগ পাবেন করদাতারা। এ সময়ের মধ্যে করদাতারা স্বাভাবিক প্রক্রিয়ায় রিটার্ন জমা দিতে পারবেন। এই তথ্য জানিয়েছে এনবিআরের সংশ্লিষ্ট সূত্র।

এরমধ্যে সময় বাড়ানোর অনুমতি চেয়ে অর্থমন্ত্রীর কাছে সার-সংক্ষেপ পাঠানো হয়েছে। অনুমোদন পেলে চলতি সপ্তাহে আদেশ জারি করবে এনবিআর।

নতুন আয়কর আইন অনুযায়ী, করদাতাদের ৩০ নভেম্বরের মধ্যে রিটার্ন জমা দেওয়া বাধ্যতামূলক। তবে করদাতারা চাইলে এ সময়ের পরও সর্বজনীন স্বনির্ধারণী পদ্ধতিতে রিটার্ন জমা দিতে পারবেন। এক্ষেত্রে বিনিয়োগজনিত কর রেয়াত পাবেন না তারা এবং বিলম্ব সুদ ও জরিমানা গুনতে হবে।

এর আগে, রিটার্ন জমার সময় বাড়ানোর আবেদন জানিয়েছিল ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই ও ঢাকা ট্যাকসেস বার অ্যাসোসিয়েশন। এফবিসিসিআই রিটার্ন জমার মেয়াদ ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানোর আহ্বান জানায়। আর ঢাকা ট্যাকসেস বার অ্যাসোসিয়েশন দুইমাস সময় বৃদ্ধির আহ্বান জানিয়ে এনবিআরে চিঠি দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *