রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের পাল্টা হামলার সমাপ্তি ঘটেছে

রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের পাল্টা হামলার সমাপ্তি ঘটেছে

আন্তর্জাতিক

অক্টোবর ১৪, ২০২৩ ২:৩৯ অপরাহ্ণ

রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের পাল্টা হামলার সমাপ্তি ঘটেছে বলে মন্তব্য করেছেন দেশটির রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া।

শুক্রবার জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া নিরাপত্তা পর‍িষদের এক বৈঠকে তিনি বলেন, ইউক্রেন গত চার মাস ধরে ‘পাল্টা হামলা’ চালিয়ে পশ্চিমা সমরাস্ত্রের শত শত ইউনিট ধ্বংস ছাড়া আর কোনো লক্ষ্য অর্জন করতে পারেনি। সেই সঙ্গে কিয়েভের নিযুক্ত হাজার হাজার সেনার প্রাণহানি ঘটেছে যাদের অনেকেরই এই যুদ্ধে যোগ দেয়ার কোনো ইচ্ছা ছিল না। ইউক্রেনের কিছু সেনা ছিল ভাগ্যবান যারা রাশিয়ার কাছে আত্মসমর্পণ করে প্রাণে বেঁচে গেছে।

তিনি আরো বলেন, গত কয়েকদিন ধরে রাশিয়ার সেনারা পুরো ফ্রন্টলাইন জুড়ে আবার অভিযান শুরু করেছে। কাজেই আমরা আনুষ্ঠানিকভাবে একথা বলতে পারি যে, ইউক্রেনের কথিত পাল্টা হামলার সমাপ্তি ঘটেছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত সপ্তাহে সোচি শহরে ‘ভলদাই আলোচনা ক্লাবে’ দেয়া এক বক্তব্যে জানান, ইউক্রেনের পাল্টা হামলায় সেদেশের ৯০,০০০ সেনা নিহত হয়েছে। সেই সঙ্গে ইউক্রেনের ৫৫৭টি ট্যাংক ও ১,৯০০ সাঁজোয়া যান ধ্বংস হয়েছে।

জাতিসংঘে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত নেবেনজিয়া শুক্রবার আরো বলেন, ফ্রন্ট লাইনে ইউক্রেনীয় সেনাদের ‘গণহত্যার’ হাত থেকে বাঁচানোর পরিবর্তে পাশ্চাত্য তাদের হাতে সমরাস্ত্র তুলে দেয়ার কাজ চালিয়ে যাচ্ছে। তিনি এ ঘটনাকে মাদকাসক্ত ব্যক্তির হাতে আরো বেশি মাদকদ্রব্য তুলে দেয়ার সঙ্গে তুলনা করেন যা আসক্ত ব্যক্তির জীবনের যন্ত্রণাই কেবল বাড়িয়ে দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *