রাশিয়ায় ‘সমরাস্ত্র’ পাঠাচ্ছে চীন

রাশিয়ায় ‘সমরাস্ত্র’ পাঠাচ্ছে চীন

আন্তর্জাতিক

জুলাই ২৩, ২০২৩ ১২:১২ অপরাহ্ণ

সামরিক সরঞ্জাম হিসাবে যুদ্ধে ব্যবহার করা যেতে পারে এমন কিছু উপকরণ রাশিয়াকে সরবরাহ করছে চীন। বৃহস্পতিবার কলোরাডোতে অ্যাস্পেন সিকিউরিটি ফোরামের একটি বিরল পাবলিক ভাষণে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর কূটনৈতিক উপদেষ্টা ইমানুয়েল বোনে এ কথা বলেন। যদিও এ বিষয়ে তার কাছে যথেষ্ট প্রমাণ নেই বলে উল্লেখ করেছেন তিনি।

বোনে বলেন, ‘আমরা পছন্দ করি না এমন কিছু তারা করছে বলে ইঙ্গিত ছিল।’ তিনি ঠিক কী বোঝাতে চাইছেন জানতে চাইলে বলেন, এটি ছিল ‘এক ধরনের সামরিক সরঞ্জাম’।

একটি ফরাসি কূটনৈতিক সূত্র এএফপিকে জানায়, বোনে বেসামরিক ও সামরিক উভয় ক্ষেত্রেই ‘দ্বৈত-ব্যবহারের প্রযুক্তির সম্ভাব্য বিতরণ’ বিষয়ে উল্লেখ করেছেন।

ইউক্রেনে যুদ্ধের জন্য রাশিয়াকে অস্ত্র না দিতে বেইজিংকে বরাবরই আহ্বান জানিয়ে আসছে পশ্চিমারা। যদিও তারা চীনা সংস্থাগুলোর প্রযুক্তি ও ইউক্রেন যুদ্ধে তা ব্যবহার হচ্ছে এই সম্ভাবনা নিয়ে উদ্বিগ্ন।

ক্রিমিয়ায় ‘গোলাবারুদ ডিপোতে বিস্ফোরণ’ 

রাশিয়ার অধিভুক্ত ক্রিমিয়ায় ইউক্রেনের ড্রোন হামলায় একটি গোলাবারুদ ডিপো ‘বিস্ফোরণ’ হয়েছে। রুশ নিযুক্ত ক্রিমিয়া উপদ্বীপের প্রধান সের্গেই আকসিওনভ শনিবার টেলিগ্রামে এ তথ্য জানিয়েছেন। ক্রিমিয়ার কৃষ্ণসাগর উপদ্বীপের কেন্দ্রে অবস্থিত ক্রাসনোগভার্দেইস্কি জেলায় ড্রোন হামলার ফলস্বরূপ এ বিস্ফোরণ হয়েছে বলে জানান তিনি। তবে ঠিক কোন অবস্থানে এই আক্রমণ চালানো হয়েছে সে বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।

ডিপোতে বিস্ফোরণের পর তার পাঁচ কিলোমিটারের মধ্যে বসবাসকারী স্থানীয়দের সরিয়ে নেওয়া ও রেল চলাচল বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে।  আকসিওনভ বলেন, ‘ঝুঁকি কমাতে ক্রিমিয়ায় রেল চলাচল বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *