রাজধানীর ৭০ শতাংশ ভবনে মানা হয়নি অনুমোদিত নকশা: রাজউক চেয়ারম্যান

রাজধানীর ৭০ শতাংশ ভবনে মানা হয়নি অনুমোদিত নকশা: রাজউক চেয়ারম্যান

জাতীয় স্লাইড

মার্চ ৭, ২০২৪ ৯:৪৬ পূর্বাহ্ণ

রাজউক চেয়ারম্যান আনিছুর রহমান মিঞা বলেছেন, রাজধানীর ৭০ শতাংশ ভবন মালিক অনুমোদিত নকশা না মেনে ভবন নির্মাণ করছেন। তাই নোটিশ না দিয়ে সরাসরি এসব ভবনের বিদ্যুৎ, গ্যাস আর পানির লাইন বিচ্ছিন্ন করে দেওয়া হবে। বারবার নোটিশ দেওয়ার পরও কাজ না হওয়ায় এ সিদ্ধান্ত নেয়া হচ্ছে।

সম্প্রতি বেইলি রোডের বহুতল ভবন গ্রিন কোজি কটেজে অগ্নিকাণ্ডে ৪৬ জনের মৃত্যুর ঘটনায় ভবন নির্মাণে অনিয়ম প্রসঙ্গে এ কথা বলেন তিনি।

রাজউক চেয়ারম্যান বলেন, হাজারও ভবন মালিক নিয়মের ব্যত্যয় ঘটাচ্ছে। আমাদের কাছ থেকে অনুমোদন নেয় একরকম, পরে ভবন নির্মাণ করে অন্যরকম। এভাবে ইচ্ছাকৃত নিয়মের ব্যত্যয় ঘটানো ভবন মালিকের সংখ্যা ৭০ থেকে ৮০ শতাংশ।

আর কোনো নোটিশ নয়। এখন থেকে কোনো ভবন নির্মাণে অনিয়ম পেলেই গ্যাস, বিদ্যুৎ ও পানি সেবা বন্ধ করে দেওয়া হবে। পানি, বিদ্যুৎ, গ্যাস বন্ধ করে দিলে একদিনও তারা বিল্ডিং ব্যবহার করতে পারবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

এদিকে বিশেষজ্ঞরা বলেন, ভবনগুলোই সাজসজ্জা করা হচ্ছে আগুন সহায়ক হিসেবে। সাজসজ্জায় যেসব উপকরণ ব্যবহার কার হচ্ছে তাতে তিন মিনিটের মধ্যেই আগুন ছড়িয়ে দ্রুত ছড়িয়ে পড়বে।

অগ্নিনির্বাপণ বিশেষজ্ঞ মেজর (অ.:) শাকিল নেওয়াজ বলেন, সিলিংয়ে কেমিক্যাল, দরজায় কেমিক্যাল, রাবার আইটেম, পিভিসি আইটেম, সিন্থেটিক আইটেম, এগুলো খুব দ্রুত জ্বলে ওঠে, ধোঁয়া তৈরি করে এবং তাপমাত্রা বাড়ায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *