যে পদ্ধতিতে ডিম সংরক্ষণ করলে বছরেও নষ্ট হবে না

যে পদ্ধতিতে ডিম সংরক্ষণ করলে বছরেও নষ্ট হবে না

লাইফস্টাইল স্পেশাল

জানুয়ারি ২৫, ২০২৪ ১০:৫১ পূর্বাহ্ণ

বিশ্বজুড় প্রায় অধিকাংশ মানুষেরই সকালের নাস্তায় ডিম না হলে চলেই না। এছাড়া দুপুর কিংবা রাতের সহজ খাবার হিসেবে অনেকেই মেন্যুতে ডিম রাখেন। এসব কারণে অনেক বাড়িতেই প্রতিদিন বাজার বা দোকান থেকে ডিম আনার চল রয়েছে।

তবে ডিম খেলেই যে বাজার থেকে প্রতিদিন কিনতে হবে, তেমনও নয়। একদিন কিনে এনে ফ্রিজে বেশ কয়েক দিন রেখে দেওয়া যায় ডিম। তাতে এটি নষ্টও হয় না, পুষ্টিগুণও কমে না। কিন্তু অনেক দিন জমিয়ে রাখতে হলে? যদি মাস খানেকের জন্য বাড়িতে ডিম মজুত করতে হয়, তাহলে কী করবেন? সেক্ষেত্রে ফ্রিজে রেখে দিলেও নষ্ট হতে পারে ডিম।

তবে একটি উপায়ে ডিম দীর্ঘদিন বাড়িতে রেখে দেওয়া যায়। এমনকি এক বছর পর্যন্ত রেখে দিলেও নষ্ট হয় না।

কীভাবে দীর্ঘদিন ডিম সংরক্ষণ করবেন চলুন জেনে নেয়া যাক এবার-

যে ডিমগুলো দীর্ঘদিন জমিয়ে রাখতে চান, প্রথমেই সেগুলো আলাদা করে নিন। এবার একটি পাত্র নিয়ে তার মধ্যে ওই ডিমগুলো ফাটিয়ে নিন। সাদা এবং হলুদ অংশ মিশে যেতে পারে। তাতে অসুবিধা নেই। এই ফাটানো ডিমের মধ্যে সামান্য লবণ দিন। এরপরে সব একসঙ্গে ফেটিয়ে নিন। খুব বেশি ফেটাবেন না। তাতে ডিমের স্বাদ নষ্ট হয়ে যেতে পারে।

এবার ফ্রিজের বরফ জমানোর ট্রে-র মধ্যে এই তরল ডিম ঢেলে ঢেলে ভর্তি করে দিন। তারপরে সেই ট্রে-টি ডিপ ফ্রিজে রেখে দিন। দেখবেন কিছুক্ষণের মধ্যেই ডিম অল্প অল্প জমে যাবে।

এরপর সম্পূর্ণভাবে জমে যাবে। এই অবস্থায় ডিমগুলো দীর্ঘদিন ভালো থাকবে। এমনকি এর পুষ্টিগুণও কমবে না। তবে ডিম ঢালার আগে বরফ জমানোর ট্রে ভালো করে পরিষ্কার করে নেবেন কিন্তু। না হলে ডিম খারাপ হয়ে যেতে পারে। ঠিকভাবে রাখা গেলে এই পদ্ধতিতে এক বছর পর্যন্ত রেখে দেওয়া যায় ডিম। সেগুলো নষ্টও হয় না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *