যে কারণে ভারতের রাস্তায় মাইলস্টোনের রং আলাদা

ফিচার স্পেশাল

আগস্ট ১, ২০২২ ১০:১০ পূর্বাহ্ণ

মাইলস্টোনগুলো মূলত পাথরের একটি স্তম্ভ। কতটুকু ড্রাইভ করলে বা চললে আপনার গন্তব্যে যেতে পারবেন মাইলস্টন দেখলে বোঝা যায়। ভারতের মাইলস্টোনগুলো আলাদা আলাদা রঙের হয়ে থাকে। এসব রং কিছু নির্দিষ্ট স্থানকে নির্দেশ করে। মাইলস্টনগুলো কোথাও কালো, কোথাও হলুদ আবার কোথাও সবুজ। আসুন জেনে নেয়া যাক এই রঙের অর্থ কী-

কমলা রঙের মাইলস্টোন 
সুদীর্ঘ রাস্তার পাশে যদি কখনো মাইলস্টোনে কমলা দাগ থাকে , তবে তা গ্রামের রাস্তা নির্দেশ করছে। আপনি যদি কোথাও কমলা রঙের মাইলস্টোন দেখতে পান, তার অর্থ হল আপনি কোনো গ্রামীণ সড়কে রয়েছেন।  ভারতের পঞ্চায়েত এলাকায় এগুলো দেখতে পাওয়া যায়।

হলুদ রঙের মাইলস্টোন
সাধারণত  জাতীয় সড়ক পথকে নির্দেশ করে হলুদ রঙের মাইলস্টোন। এই সড়কগুলো রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকেন কেন্দ্রীয় সরকার। আপনি যদি কোথাও কালো রঙের মাইলস্টোন দেখেন, তা হলে বুঝবেন  কোনো বড় শহর বা জেলার বড় রাস্তায় রয়েছেন।

সবুজ রঙের মাইলস্টোন
ভারতের রাজ্য সড়কগুলোতে দেখা যায় সবুজ মাইলস্টোন। এটি রাজ্যের বিভিন্ন শহরের রাস্তা চিহ্নিত করে। রাস্তার পাশে আপনি যদি কোথাও সবুজ রঙের মাইলস্টোন দেখেন, তা হলে তার অর্থ আপনি কোনো রাজ্য সড়কের হাইওয়েতে রয়েছেন। এই সড়ক রক্ষণাবেক্ষণের দায়িত্ব রাজ্য সরকারের।

কালো রঙের মাইলস্টোন

আপনি যদি কোথাও কালো রঙের মাইলস্টোন দেখেন, তা হলে বুঝবেন কোনো বড় শহর বা জেলার বড় রাস্তায় রয়েছেন।

সূত্র : জি নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *