‘যুদ্ধ শেষ হওয়ার আগে ক্ষমতাচ্যুত হবেন পুতিন’

‘যুদ্ধ শেষ হওয়ার আগে ক্ষমতাচ্যুত হবেন পুতিন’

আন্তর্জাতিক স্লাইড

অক্টোবর ৩১, ২০২২ ১০:১১ পূর্বাহ্ণ

ইউক্রেন যুদ্ধ শেষ হওয়ার আগেই ক্ষমতাচ্যুত হবেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রুশ কর্মকর্তারা ইতোমধ্যে তাকে বাদ দেওয়া নিয়ে আলোচনা শুরু করছেন বলে জানিয়েছেন ইউক্রেনের প্রতিরক্ষাসংক্রান্ত গোয়েন্দা বিভাগের প্রধান মেজর জেনারেল বুদানভ।

রোববার ইউক্রেনের প্রতিরক্ষাসংক্রান্ত গোয়েন্দা বিভাগের প্রধান মেজর জেনারেল বুদানভকে উদ্ধৃত করে এ খবর জানিয়েছে ডেইলি মিরর।

তিনি জানান, পুতিনকে ক্ষমতাচ্যুত করার জন্য রাশিয়ার প্রশাসনিক মহলে আলোচনা অনেক দূর এগিয়েছে।

বুদানভ বলেন, এটা খুব অদ্ভুত ব্যাপার যে পুতিন এখনো ক্ষমতায় রয়েছেন। কিন্তু এখন রাশিয়ায় আলোচনা শুরু হয়েছে, পুতিনের উত্তরসূরি কে হচ্ছেন।

তিনি বলেন, নভেম্বরের শেষেই খেরসন প্রদেশে পুরোপুরি নিজেদের দখলে আনতে পারবে বলে আশাবাদী ইউক্রেন। ২০১৪ সাল থেকে রাশিয়ার দখলে থাকা ক্রিমিয়াকেও উদ্ধার করা সম্ভব হবে বলে মনে করেন প্রেসিডেন্ট জেলেনস্কির প্রশাসন।

যুক্তরাষ্ট্র বিশ্বের বিভিন্ন দেশে যেসব পারমাণবিক অস্ত্র মোতায়েন করে রেখেছে সেগুলো তাদের নিজ ভূখণ্ডে ফেরত নেওয়ার আহ্বান জানিয়েছেন দেশটিতে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনভ। উত্তেজনা এবং ঝুঁকি বৃদ্ধির এই সময়ে পারমাণবিক শক্তিধর দেশগুলোর বিশেষ দায়িত্ব রয়েছে বলে উল্লেখ করেন তিনি । তিনি বলেন, রাশিয়ার কাছে যত পরমাণু অস্ত্র রয়েছে তার সবই দেশটির অভ্যন্তরে এবং সেগুলো যুক্তরাষ্ট্রের জন্য ঝুঁকি তৈরি করেনি।

রাশিয়াকে সিদ্ধান্ত প্রত্যাহারের আহ্বান ইইউর ইউক্রেনের সঙ্গে শস্য রপ্তানির চুক্তি থেকে সরে আসার সিদ্ধান্ত প্রত্যাহারের জন্য রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। রোববার ইইউর পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল এই আহ্বান জানিয়েছেন। এক টুইটার বার্তায় জোসেপ বোরেল বলেন, চুক্তিতে অংশগ্রহণ স্থগিতের রুশ সিদ্ধান্ত বিশ্বব্যাপী খাদ্য সংকট মোকাবিলায় অতি প্রয়োজনীয় খাদ্যশস্য ও সারের প্রধান রপ্তানিকে ঝুঁকির মধ্যে ফেলে দিয়েছে।

সূত্র: বিবিসি, রয়টার্স ও সিএনএন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *