‘যদি ইউক্রেন হেরে যায়…’

আন্তর্জাতিক

জুন ১৪, ২০২২ ১০:২৬ পূর্বাহ্ণ

রাশিয়ার সাবেক প্রধানমন্ত্রী ও বর্তমান বিরোধী দলীয় সদস্য মিখাইল কাসিয়ানভ বলেছেন, চলমান যুদ্ধে যদি ইউক্রেন হেরে যায়, তাহলে রাশিয়ারর পরবর্তী টার্গেট হবে বাল্টিক রাষ্ট্রগুলো। বার্তা সংস্থা এএফপি সোমবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এই যুদ্ধ দুই বছর পর্যন্ত স্থায়ী হতে পারে বলেও কাসিয়ানভ ভবিষ্যদ্বাণী করেন।

কাসিয়ানভ ২০০২ সাল থেকে ২০০৪ সাল পর্যন্ত রাশিয়ার প্রধানমন্ত্রী ছিলেন। এএফপিকে দেওয়া সাক্ষাৎকারে তিনি আরও বলেন, ইউক্রেনের বিরুদ্ধে পুতিনের যুদ্ধ তাকে নিশ্চিত করেছে যে, পুতিন ইতোমধ্যে এটি থেকে বেরিয়ে এসেছেন। চিকিৎসাগত দিক থেকে নয়, রাজনৈতিক দিক থেকে।

সব অঞ্চলে হামলা কমিয়ে দিয়ে শুধুমাত্র ভেরোদোনেৎস্কের দিকেই মনোযোগ দিয়েছে রুশ বাহিনী।

লুহানেস্কের আঞ্চলিক সেনা প্রশাসনের প্রধান সেরহি হেইডে জানিয়েছেন, সেভেরোদোনেৎস্কে থাকা দুটি গুরুত্বপূর্ণ ব্রিজ উড়িয়ে দিয়েছে রুশ সেনারা।

এ কর্মকর্তা আরও জানিয়েছেন, এখন সেভেরোদোনেৎস্কের পাশের শহর লাইশাইচান্সকের সঙ্গে সংযোগ হওয়া তৃতীয় ব্রিজটি উড়িয়ে দিতে রুশ সেনারা অত্যাধিক হামলা চালাচ্ছে।

আর তৃতীয় ব্রিজটি ধ্বংস হয়ে গেলে সেভেরোদোনেৎস্কে থাকা বেসামরিক লোক ও সেনারা ইউক্রেনের দখলে থাকা অঞ্চলগুলো থেকে পুরোপুরি বিচ্ছিন্ন হয়ে যাবে।

এ ব্যাপারে সেরহি রোববার বলেন, বর্তমানে এখানে যাওয়া অনেক কঠিন হয়ে গেছে। তারা তৃতীয় ব্রিজটিতে গোলাবর্ষণ করছে। আমি যা বুঝেছি, তারা সেভেরোদোনেৎস্ককে পুরোপুরি বিচ্ছিন্ন করে দিতে চায়, যেন সেখান থেকে বেসামরিক লোকদের বের করে নিয়ে না আসা যায় এবং সেনাদের পুনরায় রসদ না পাঠানো যায়।

তিনি জানান, রাশিয়া আজ বা কাল রিজার্ভ ফোর্স মোতায়েন করবে শহরটি দখল করতে।

সেরহি বলেন, খুব সম্ভবত আজ অথবা কাল, তারা তাদের সব রিজার্ভ ফোর্সকে নামাবে এবং শহরটি দখল করতে চাইবে অথবা আশপাশের জায়গাগুলো। তাদের লক্ষ্য সেভেরোদোনেৎস্ককে বিচ্ছিন্ন করে ফেলা এবং সর্বশেষ লাইশাইচান্সক-বাখমুতের প্রধান রাস্তাটি দখল করা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *