মেরুদ‌ণ্ডের চি‌কিৎসায় স‌চেতনতা বৃ‌দ্ধির আহ্বান বিএসএমএমইউ ভি‌সির

স্বাস্থ্য

অক্টোবর ১৭, ২০২২ ১০:৪২ পূর্বাহ্ণ

‌মেরুদ‌ণ্ডের চি‌কিৎসায় স‌চেতনতা বৃ‌দ্ধির আহ্বান জা‌নি‌য়ে‌ছেন বিএসএমএমইউ উপাচার্য ডা. মো. শারফু‌দ্দিন আহ‌মেদ।

‘এভ‌রি স্পাইনস্ কাউন্টস্’ এই প্র‌তিপাদ্য‌কে সাম‌নে রে‌খে প্র‌তিবছ‌রের মত এবারও বাংলা‌দেশ স্পাইন সোসাই‌টি (বিএসএস) ও হেলথকেয়ার ফার্মা‌সি‌টিক্যালস্ লি‌মি‌টে‌ডের আ‌য়োজ‌নে বিশ্ব মেরুদণ্ড দিবস পা‌লিত হ‌য়ে‌ছে।

রাজধানীর ইন্টারক‌ন্টি‌নেন্টাল হো‌টে‌লের বলরু‌মে র‌বিবার দুপু‌রে সা‌য়ে‌ন্টি‌ফিক সে‌মিনার ও স‌চেতনতা অনুষ্ঠা‌নের মাধ্য‌মে এই দিবস‌টি পালন করা হয়। এর আ‌গে বঙ্গবন্ধু শেখ মু‌জিব মে‌ডি‌কেল বিশ্ব‌বিদ্যাল‌য়ের (বিএসএমএমইউ) বটতলায় জনস‌চেতনতা র ্যা‌লির আ‌য়োজন করা হয়।

জনস‌চেতনতা র ্যা‌লি ও সা‌য়ে‌ন্টি‌ফিক সে‌মিনারে প্রধান অ‌তি‌থি বিএসএমএমইউ উপাচার্য ডা. মো. শারফু‌দ্দিন আহ‌মেদ ব‌লেন, মেরুদ‌ণ্ডের চি‌কিৎসায় তরুণ চি‌কিৎসক‌দের আরও বে‌শি জ্ঞান অর্জন করা প্র‌য়োজন। এজন্য বিএসএমএমইউতে তরুণ চি‌কিৎসক‌দের জন্য ফে‌লো‌শি‌পের উ‌দ্যোগ গ্রহ‌ণের ঘোষণা দি‌চ্ছি। এই ফে‌লো‌শিপ এক বছ‌রের জন্য করা হ‌বে।

ডা. সৈয়দ শহীদুল ইসলাম ব‌লেন, বাংলা‌দে‌শে মেরুদ‌ণ্ডের চি‌কিৎসায় পর্যাপ্ত সু‌যোগ সু‌বিধার ঘাট‌তি আ‌ছে। ঢাকার বাই‌রে কোন দূর্ঘটনা ঘট‌লে রো‌গী‌কে মেরুদ‌ণ্ডের চি‌কিৎসার জন্য হাসপা‌লের পর হাসপাতাল প‌রিবর্তন ক‌রে শে‌ষে ঢাকায় এ‌সে চি‌কিৎসা নি‌তে হয়। এ‌তে যা ক্ষ‌তি হওয়ার হ‌য়ে যায়।

অনুষ্ঠা‌নে স্বাগত বক্তব্য ও জনস‌চেতনতায় করণীয় বিষ‌য়ে দিক নি‌র্দেশনা প্রদান ক‌রেন বাংলা‌দেশ স্পাইন সোসাই‌টির সাধারণ সম্পাদক ও বিএসএমএমইউ স্পাইন সার্জারীর বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মো. আনোয়ারুল ইসলাম। অনুষ্ঠা‌নের সভাপ‌তিত্ব ক‌রেন বিএসএস সভাপ‌তি অধ্যাপক ডা. খন্দকার আব্দুল আউয়াল রিজভী।

অনুষ্ঠা‌নে এছাড়াও উপ‌স্থিত ছি‌লেন, বাংলা‌দেশ অ‌র্থো‌পে‌ডিক সোসাই‌টির সভাপ‌তি অধ্যাপক ডা. মো. মোনা‌য়েম হো‌সেন, সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. জাহাঙ্গীর আলম, অধ্যাপক ডা. মো. আব্দুল গ‌ণি মোল্লাহ প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *