মুমূর্ষু রাজনৈতিক দলে পরিণত হয়েছে বিএনপি

মুমূর্ষু রাজনৈতিক দলে পরিণত হয়েছে বিএনপি

রাজনীতি

জানুয়ারি ৬, ২০২৩ ১১:০৭ পূর্বাহ্ণ

দুঃশাসন, দুর্নীতি, রাজনৈতিক দুর্বৃত্তায়ন, বিতর্কিত সিদ্ধান্ত গ্রহণ, যুদ্ধাপরাধীদের সঙ্গে জোট বাধায় দিকভ্রান্ত-মুমূর্ষু রাজনৈতিক দলে পরিণত হয়েছে বিএনপি। নেতাকর্মীদের মাঝে বিভ্রান্তি, হতাশা, নেতৃত্ব নিয়ে ধোঁয়াশার কারণে মৃতপ্রায় দলে পরিণত হয়েছে দলটি।

জানা গেছে, দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকায় নেতাকর্মীরা দলত্যাগও অব্যাহত রেখেছেন। দলীয় কোন্দল, কমিটি বাণিজ্য, সিনিয়র-জুনিয়র সমন্বয়হীনতার কারণে বিএনপিতে দেখা দিয়েছে বিলুপ্তির শঙ্কা।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, বিএনপি নেতৃত্ব দিচ্ছেন কে তা নিয়েও সন্দিহান নেতাকর্মীরা। সিনিয়র নেতারা কারাগারে। কর্মীরা জানেন না তাদের কী করতে হবে। বিএনপির প্রতিটি সমাবেশেই হাতাহাতির ঘটনা ঘটেছে। দলের নিয়ন্ত্রণ স্থায়ী কমিটির হাতে নেই। ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক দল খুঁড়িয়ে খুঁড়িয়ে হাঁটছে। বিএনপির অবস্থাও প্যারালাইজড।

রাজনীতির নামে জামায়াতকে নিয়ে জনগণের সঙ্গে লুকোচুরি খেলছে বিএনপি। তাদের হাঁকডাককে হাসির খোরাক হিসেবে গ্রহণ করছে জনগণ। হারাতে হারাতে আজ বিলুপ্তির দ্বারপ্রান্তে বিএনপি।

রাজনৈতিক বিশ্লেষকদের পরামর্শ, বিএনপিকে ঘুরে দাঁড়াতে হলে বিতর্কিত নেতৃত্ব পরিবর্তন করতে হবে। বিদেশ থেকে দল চালানো বন্ধ করতে হবে, জামায়াতকে ছাড়তে হবে। অতীতের অপরাধের জন্য জনগণের কাছে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে। এছাড়া বর্তমান অবস্থা চলতে থাকলে যেকোনো সময় বিলুপ্ত হয়ে যেতে পারে বিএনপি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *