মাঠে নামার আগেই হলুদ কার্ডের মুখে বিশ্বসেরা তারকারা!

মাঠে নামার আগেই হলুদ কার্ডের মুখে বিশ্বসেরা তারকারা!

খেলা

নভেম্বর ২১, ২০২২ ১০:২০ পূর্বাহ্ণ

কাতার বিশ্বকাপ শুরু আগেই সমকামীদের নিয়ে বেশ কঠিন সিদ্ধান্ত নিয়েছে আয়োজক কাতার। যদিও সরাসরি সমকামীদের বিষয়ে সরাসরি কিছুই জানায়নি মধ্যপ্রাচ্যের দেশটি। তবে স্থানীয় আইনের কথা বারবার স্মরণ করিয়ে দিয়েছে তারা। কাতারের স্থানীয় আইন কোনোভাবেই সমকামীদের সমর্থন করে না।

যেহেতু কাতারের মাটিতে বিশ্বকাপ সুতরাং ফিফাকেও কাতারের নিয়িমকানুনের সঙ্গে একমত হতে হয়েছে। তাতে তার জানিয়ে দিয়েছে, বিশ্বকাপে সমকামীদের প্রশ্রয় দেয়, এমন কোনো কিছু পরিধান করতে পারবে না কোনো খেলোয়াড়। করলেই জরিমানা এবং শাস্তি।

তবে জার্মানি, ইংল্যান্ড, নেদারল্যান্ডসসহ বেশ কিছু ইউরোপীয় দেশ আবার সমকামীদের অধিকার প্রশ্নে খুব সচেতন। তারা খেলার মাধ্যমে সমকামীদের অধিকারকে তুলে ধরার জোর চেষ্টা করেন। তাতে আবার সায় দিয়েছেন বিশ্বসেরা কয়েকজন তারকাও। তালিকায় আছেন জার্মান ফুটবল দলের অধিনায়ক ম্যানুয়ে ন্যুয়ার, ইংল্যান্ডের হ্যারি কেইন ও নেদারল্যান্ডসের ভারজিল ফন ডাইক।

তারা সমকামীদের সমর্থন জানিয়ে এক ধরনের আর্মব্যান্ড পরবেন বলে জানিয়েছেন। যে আর্মব্যান্ডে শোভা পাবে একটি হার্ট (লাভ) চিহ্ন। আবার সেই হার্টের চিহ্নটি রাঙানো রংধনুর রঙে। যা সমকামীদের প্রতীক। এটাকে নাম দেওয়া হয়েছে ওয়ান লাভ আর্মব্যান্ড।

এ বিষয়ে ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা নিষেধাজ্ঞা জারি করেছে, এটা মানবাধিকার নয়, সম্পূর্ণ রাজনৈতিক ইচ্ছার বাস্তবায়ন। আর খেলাধুলায় কোনো রাজনীতি চলবে না। সুতরাং, যেই ওয়ান লাভ আর্মব্যান্ড পরে খেলতে নামবে, মাঠে নামার আগেই তিনি হলুদ কার্ড দেখে প্রাথমিক শাস্তির মুখে পড়বেন।

তবে ফিফার এই নিষেধাজ্ঞাকে বুড়ো আঙ্গুল দেখিয়েছেন জার্মান অধিনায়ক ন্যুয়ার, ইংল্যান্ড অধিনায়ক হ্যারি কেইন এবং নেদারল্যান্ডস অধিনায়ক ভিরগিল ফন ডাইক। এই তিন অধিনায়কই ঘোষণা দিয়েছেন, বিশ্বকাপের প্রথম ম্যাচে তারা ‘ওয়ান লাভ আর্মব্যান্ড’ পরেই মাঠে নামবেন। এর অর্থ, মাঠে নামার আগেই হলুদ কার্ড দেখবেন তারা।

জার্মান পত্রিকা বিল্ড নিউজের ভাষ্যমতে, জার্মান ফুটবল ফেডারেশন ম্যানুয়েল ন্যুয়ারের এই সিদ্ধান্তে চিন্তিত। তারা প্রাথমিকভাবে কথা বলে বিষয়টা সমাধানের চেষ্টা করছে। প্রথম ম্যাচে তারা খেলতে নামবে জাপানের বিপক্ষে।

নেদারল্যান্ডস অধিনায়ক ভারজিল ফন ডাইক তো সরাসরি ঘোষণা দিয়েছেন, ‘আমি অবশ্যই আগামীকাল ওয়ান লাভ আর্মব্যান্ড পরে মাঠে নামবো। আমাদের পয়েন্ট অব ভিউতে কোনো পরিবর্তন আনবো না। আমি যদি হলুদ কার্ডও দেখি, তবুও সিদ্ধান্ত পরিবর্তন করবো না। তবে এটা নিয়ে আমি অবশ্যই কথা বলবো। কারণ, একটি হলুদ কার্ড কাঁধে নিয়ে তো খেলতে পছন্দ করবো না।’

ফিফার পক্ষ থেকে ইংল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশনকে (এফএ) বলে দেওয়া হয়েছে, তাদের অধিনায়ক হ্যারি কেইন যেন ওয়ান লাভ আর্মব্যান্ড পরে না নামে। না হলে, মাঠে নামার আগেই হলুদ কার্ড দেখতে হবে তাকে। মোট কথা হ্যারি কেইনের ওয়ান লাভ আর্মব্যান্ড পরার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে ফিফা।

ফিফার ইকুইপমেন্ট রুলস অ্যান্ড রেগুলেশনে বলা হয়েছে, ‘ফিফার টুর্নামেন্টে ম্যাচ স্টাফরা অবশ্যই অফিসিয়াল পোশাক পরিধান করবে। ফিফার দেয়া ইকুইপমেন্টগুলোও সরবরাহ করা হবে। ফিফার ইভেন্ট ব্যাজও সংযুক্ত থাকবে। সেটা পোশাক হতে পারে কিংবা আর্মব্যান্ডও হতে পারে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *