মাগুরায় ৪ দফা দাবিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোপ মিছিল অনুষ্ঠিত

মাগুরায় ৪ দফা দাবিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোপ মিছিল অনুষ্ঠিত

দেশজুড়ে

জুলাই ২০, ২০২৩ ৯:১১ অপরাহ্ণ

শাহিন খন্দকার, মাগুরা

প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষক পেশাজীবীদের ৪ দফা দাবি দীর্ঘ একযুগেও বাস্তবায়ন না হওয়ায় ক্ষুদ্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন ছাত্র শিক্ষক পেশাজীবী সংগ্রাম পরিষদের নেতৃবৃন্দ। এক যুগ পূর্বে প্রধানমন্ত্রীর দেয়া প্রতিশ্রুতি কেন অদ্যাবধি বাস্তবায়ন হয়নি। সেটি দৃষ্টিকরণের জন্য সমাবেশ থেকে ব্যক্তিগণ জানতে চান। সরকার প্রধানের প্রতিশ্রুতি বাস্তবায়নে উন্নয়ন উৎপাদন সংশ্লিষ্টদের রাজপথে ঠেলে দেয়া স্বাধীনতা বিরোধীচক্রের কাজ কিনা, সেটি খুজে বের করার জন্য নেতৃবৃন্দ প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করেন।

নেতৃবৃন্দ বলেন, প্রধানমন্ত্রী তাঁর নির্দেশনা বাস্তবায়নের জন্য প্রধানমন্ত্রীর মুখ্যসচিব ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিবকে দীর্ঘ ১০ মাস পূর্বে দায়িত্ব প্রদান করলেও বেন দাবিসমূহ বাস্তবায়নে কার্যত কোন দৃশ্যমান অগ্রগতি পরিলক্ষিত হচ্ছে না, বিষয়টি জানা প্রয়োজন। তারা বলেন, ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের রাজপথে ঠেলে দিয়ে প্রকৌশল কর্মক্ষেত্রকে অশান্ত করার কৌশল দেশ ও জাতির জন্য মঙ্গল বয়ে আনবে না।

আজ ২০ শে জুলাই বিকালে মাগুরা ভায়না মোড় আইডিইবি ভবন চত্বরে বিক্ষোভ মিছিল পূর্ব সমাবেশে বক্তাগণ এ মন্তব্য করেন। বক্তাগণ প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতির আলোকে উপ- সহকারী প্রকৌশলী/সমমানের পদ থেকে সহকারী প্রকৌশলী/সমমানের পদে পদোন্নতির কোটা ৫০% এ উন্নীতকরণ, প্রাথমিক নিযুক্তিতে স্পেশাল ইনক্রিমেন্ট প্রদান, বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড (বিএনবিসি) ২০২০ ও ঢাকা ইমারত নির্মাণ বিধিমালা ২০০৮ এর সংশোধিত গেজেট প্রকাশের দাবি জানান।

সংগ্রাম পরিষদের আহবায়ক মোঃ মাহাবুবুর রহমান (টিটো)’র সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে নেতৃবৃন্দ পলিটেকনিক, টিএসসি, এস.এস.সি (ভোক) এবং বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয়াধীন টিটিসির শিক্ষক কর্মচারির জন্য শূন্য পদ পূরণসহ শিক্ষক সংকট নিরসন, স্থায়ীকরণ, পদোন্নতি, কারিগরি শিক্ষার শিক্ষার্থীদের ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ভাতা ও বৃত্তির টাকা আন্তঃমন্ত্রনালয় কমিটির সুপারিশের পুরোপুরি বাস্তবায়ন, পলিটেকনিক শিক্ষার বিদ্যমান ক্লাসরুম, ল্যাব/ওয়ার্কসপ, কাঁচামাল সংকট নিরসনসহ বেসরকারী সংস্থায় কর্মরত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ন্যূনতম বেতন স্কেল নির্ধারন ও সম্মান জনক পদবী প্রদানের দাবি জানান। অন্যদিকে সকল প্রকৌশল সংস্থার আন্তর্জাতিক ইঞ্জিনিয়ারিং টীম কনসেপ্ট অনুসারে ১:৫ অনুপাতে গ্রহনযোগ্য অর্গানোগ্রাম প্রণয়ন, স্টেপ প্রকল্পের শিক্ষকদের নিয়মিত করণ ও বকেয়া বেতন ভাতাদি প্রদান করা হয়নি।

বিজেএমসির বন্ধ পাটকলের ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের চাকরি বহাল রাখা, স্থাপত্য অধিদপ্তর সহ সকল সংস্থার ডিপ্লোমা স্থপতিদের উপ-সহকারী স্থপতি পদ ও ১০ গ্রেডে বেতন ভাতাদি নির্ধারণ ও পাঁচ বছরের অভিজ্ঞতাসম্পন্ন ডিপ্লোমা স্থপতিদের সহকারী স্থপতি পদে পদোন্নতি প্রদান, মেরিন ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের যোগ্যতা অনুযায়ী সিডিসি সনদ প্রদানে প্রধানমন্ত্রীর নির্দেশনা অবিলম্বে বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট মন্ত্রনালয়ের প্রতি আহবান জানান ।

সমাবেশে বক্তব্য রাখেন সৈয়দ মুন্তাসীর হাফিজ, (সাংগঠনিক সম্পাদক, কেনিক আইডিইবি) মোঃ মোবারক হোসেন, (বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক, কেনিক আইডিইবি) মোঃ রেজাউল ইসলাম, (সভাপতি, জেনিক মাগুরা, আইডিইবি) মোঃ মাহাবুবুর রহমান (টিটো), (আহবায়ক সংগ্রাম পরিষদ, মাগুরা ও সাধারণ সম্পাদক জেনিক মাগুরা) ও মোঃ জাহাঙ্গীর হোসেন, সদস্য সচিব, সংগ্রাম পরিষদ মাগুরা। সমাবেশ শেষে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষক নেতৃবৃন্দ ও সদস্য প্রকৌশলীগণ আইডিইবি ভবন, ভায়না মোড় মাগুরা থেকে বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি পৌরসভা মাগুরার মোড় হয়ে প্রদক্ষিণ করে পুনরায় একই পথে ভায়না মোড়, আইডিইবি, মাগুরায় শেষ হয়। এ সময় তারা দাবির সপক্ষে বিভিন্ন শ্লোগান ও মিছিল দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *