ময়মনসিংহ বিভাগের ৭ম প্রতিষ্ঠাবার্ষিকীতে গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত

ময়মনসিংহ বিভাগের ৭ম প্রতিষ্ঠাবার্ষিকীতে গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত

জাতীয়

অক্টোবর ১৩, ২০২২ ৯:১০ অপরাহ্ণ

এ আর রাজ

ময়মনসিংহ বিভাগের ৭ম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে রাজধানী ঢাকাস্থ ময়মনসিংহ বিভাগ সমিতির গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১২ অক্টোবর) বিকেল সাড়ে তিনটায় রাজধানীর ১, আব্দুল গণি রোডের বিদ্যুৎ ভবনের বিজয় হল (১৫ তলায়) ‘ময়মনসিংহ বিভাগ বাস্তবায়ন : বর্তমান অবস্থা ও করণীয়’ শীর্ষক গোলটেবিল বৈঠকের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা মন্ত্রী এম.এ মান্নান এমপি।

ময়মনসিংহ বিভাগ সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব ম. হামিদের সভাপতিত্বে গোলটেবিল বৈঠকে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার, ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী মো: ফরিদুল হক খান এমপি, সাবেক মূখ্যসচিব ও স্পেশাল এনভয়, ক্লাইমেট ভালনারেবল ফোরাম প্রেসিডেন্সি আবুল কালাম আজাদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সিনিয়র সচিব ও বাংলাদেশ বিমানের চেয়ারম্যান সাজ্জাদুল হাসান, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কেএম আলী আজম, ময়মনসিংহ বিভাগ সমিতির সাধারণ সম্পাদক ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট এস এম আশরাফুল হক জর্জ, পরিকল্পনা সচিব মামুনূর রশিদ, সড়ক বিভাগ ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নূরী, পরিকল্পনা কমিশনের সদস্য (ভৌত অবকাঠামো) সত্যজিত কর্মকার, গৃহায়ণ ও গণপূর্ত সচিব কাজী ওয়াসি উদ্দিন, ময়মনসিংহ বিভাগীয় কমিশনার মো. শফিকুর রেজা বিশ্বাস, বিআইডব্লিউটিএ চেয়ারম্যান কমোডর গোলাম সাদেক। গোলটেবিল বৈঠকে মূল নিবন্ধ উপস্থাপন করেন সাবেক সিনিয়র সচিব ও সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের চেয়ারপার্সন মো. আবদুস সামাদ ফারুক।

প্রধান অতিথির বক্তব্যে এম এ মান্নান বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা মাদার অব হিউম্যানিটি জননন্দিত বিশ্বনেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক প্রতিষ্ঠিত ময়মনসিংহ বিভাগীয় সদর দপ্তরটি একটি আধুনিক ও প্রযুক্তিনির্ভর স্থাপত্যশৈলীর সংমিশ্রণে দ্রুত ও মানসম্পন্ন উপায়ে গড়ে তোলার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহবান জানিয়েছেন। তিনি বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে দিন-রাত পরিশ্রম করে যাচ্ছেন। তার সুপরিকল্পিত দিক নির্দেশনায় দেশ আজ বিশ্ব দরবারে মাথা উঁচু করে দাঁড়িয়েছে। অন্যান্য দেশের কাছে বাংলাদেশ আজ রোল মডেল হিসেবে পরিগণিত হচ্ছে। এসময় তিনি দেশরত্ন জননেত্রী শেখ হাসিনার স্বপ্ন বাস্তবায়নে ময়মনসিংহ বিভাগ সমিতির সকল সদস্য ও শুভাকাঙ্খীদের সার্বিক সহযোগিতার আহ্বান জানান।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, দেশের প্রতিটি জনপদে ডিজিটাল দক্ষতাসম্পন্ন জনগোষ্ঠী গড়ে তোলা অপরিহার্য। তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির ধারাবাহিকতায় মানুষের জীবন ধারায় রূপান্তর ঘটছে। ডিজিটাল দক্ষতার সুযোগ কাজে লাগিয়ে নতুন প্রজন্মের ছেলেমেয়েরা দুর্গম পাহাড় কিংবা বিস্তীর্ণ হাওরে বসেও ডিজিটাল কাজ করে হাজার হাজার ডলার আয় করছে।’ আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবিলায় ডিজিটাল দক্ষতাসম্পন্ন জনসম্পদ গড়ে তুলতে মন্ত্রী সরকারের পাশাপাশি সামাজিক-সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবক সংগঠনকে এগিয়ে আসার আহ্বান জানান।

এছাড়া গোলটেবিল বৈঠকে আরও উপস্থিত ছিলেন বৃহত্তর ময়মনসিংহ পরিষদের মহাসচিব রাশেদুল হাসান শেলী, গ্রুপ ক্যাপ্টেন শেখ মো: শফিকুল ইসলাম (পিএসসি), তথ্য কমিশনার সুরাইয়া আক্তার, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় এর সাবেক উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান, বাংলাদেশ ট্রেড এন্ড ট্যারিফ কমিশনের সদস্য (বাণিজ্যনীতি) শাহ মো: আবু রায়হান আলবেরুনী, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে)’র সাবেক সভাপতি মোল্লা জালাল, সম্পাদক শীর্ষ খবর ও বিশিষ্ট ব্যবসায়ী অ্যাডভোকেট মনিরুজ্জামান (শাশ্বত মনির), পল্লী সঞ্চয় ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক খন্দকার আতাউর রহমান, ইঞ্জিনিয়ার মোহাম্মদ আলী, অ্যাডভোকেট রুমি ইসলাম, বিশিষ্ট ব্যবসায়ী এসএম সায়েম সহ সরকারি-বেসরকারি কর্মকর্তাবৃন্দ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *