মঙ্গলবার উপকূলে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘সিত্রং’

মঙ্গলবার উপকূলে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘সিত্রং’

জাতীয় স্লাইড

অক্টোবর ২৩, ২০২২ ১১:৩২ পূর্বাহ্ণ

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘সিত্রং’। এর প্রভাবে রোববার সকাল থেকেই ভারতের কলকাতার আকাশ মেঘের চাদরে ঢাকা।

পশ্চিমবঙ্গের আবহাওয়া দপ্তর জানিয়েছে, পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের ওপর নিম্নচাপ রোববার শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হবে। খবর আনন্দবাজার পত্রিকার।

তার পর কয়েক ঘণ্টায় আরও শক্তি সঞ্চয় করে সোমবার ঘূর্ণিঝড়ে পরিণত হবে। যার নাম হবে ‘সিত্রং’।

সোমবার মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় তৈরির পর তা উত্তর উত্তর-পশ্চিম দিক বরাবর অগ্রসর হবে।

মঙ্গলবার ভোরের দিকে তিনকোনা দ্বীপ ও সন্দ্বীপের মধ্য দিয়ে বাংলাদেশ উপকূল অতিক্রম করবে এ ঘূর্ণিঝড়।

এর প্রভাবে সোমবার থেকেই দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি শুরু হবে। সোমবার দুই ২৪ পরগনায় ভারি থেকে অতিভারি বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।

দুই মেদিনীপুরে ভারি বৃষ্টি হতে পারে। তবে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে কলকাতা, হাওড়া, হুগলিসহ দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলোতে।

মঙ্গলবার দুই ২৪ পরগনা, নদিয়ায় ভারি বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুরে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। বৃষ্টির সঙ্গে বইবে দমকা হাওয়া।

সোমবার দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে ঘণ্টায় ৪৫ থেকে ৫৫ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। হাওয়ার সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ৬৫ কিমি।

কলকাতা, হাওড়া, হুগলি, পশ্চিম মেদিনীপুরে ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইবে। সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ৫০ কিমি। মঙ্গলবার কলকাতা ও সংলগ্ন এলাকায় হাওয়ার সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ৬০ কিমি।

মঙ্গলবার দুই ২৪ পরগনায় ঘণ্টায় ৮০ থেকে ৯০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। হাওয়ার সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ১০০ কিমি। পূর্ব মেদিনীপুরে ঘণ্টায় ৬০-৭০ কিমি বেগে হাওয়া বইতে পারে। সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ৮০ কিমি। মঙ্গলবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

ঘূর্ণিঝড় মোকাবিলায় তৎপর ভারতের প্রশাসন। দেশটির উপকূলবর্তী এলাকায় মাইকিং করা হচ্ছে। সোম ও মঙ্গলবার সুন্দরবনে ফেরি পরিষেবা বন্ধ রাখার পরামর্শ দেওয়া হয়েছে।

ভারতের দিঘা, মন্দারমণি ও শঙ্করপুরের মতো পর্যটনকেন্দ্রগুলোতে সমুদ্রে নামতে নিষেধ করা হয়েছে পর্যটকদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *