ব্রাজিলের তিন পজিশনের সেরা ৩ তুর্কি

ব্রাজিলের তিন পজিশনের সেরা ৩ তুর্কি

খেলা

নভেম্বর ১৬, ২০২২ ১০:১৩ পূর্বাহ্ণ

কাতার বিশ্বকাপের সময় যতোই ঘনিয়ে আসছে, ততোই বাড়ছে আমেজের সুর। সেই সুরে মেতে উঠেছে বিশ্বের প্রতিটি প্রান্ত। খেলোয়াড়দের নিয়ে শুরু হয়ে গেছে চুলচেরা বিশ্লেষণ। প্রতিটি দলের প্রতিটি পজিশনের খেলোয়াড়ই এই বিশ্লেষণের মধ্যমনি। তবে খেলার মাঠে দলের মধ্যমনি হয়ে ঊঠতে পারেন একজনই।

বিশ্বকাপের সেরা দশ দলের তিনটি পজিশনের সেরা খেলোয়াড়দের নিয়ে বিশেষ আয়োজন ‘এগারোয় সেরা তিন’। এই আয়োজনে আজ থাকছে বিশ্বকাপের অন্যতম দাবিদার ব্রাজিলের তিন বিভাগের সেরা তিনজন।

বিশ্বকাপ খেলতে কাতারের মাটিতে পা রাখা দলগুলোর মধ্যে সম্ভাব্য শিরোপা জয়ীদের তালিকা করা হলে সবার উপরেই থাকবে লাতিন আমেরিকার দল ব্রাজিল। এর কারণ, তিন ভিবাগেই সেরা সব খেলোয়াড় নিয়ে কাতারে পা রাখতে যাচ্ছে সেলেসাওরা। তিন বিভাগের সেরাদের বেছে নিতে তাই হিমশিম খাওয়ার কথা।

ভিনিসিয়াস জুনিয়র

ভিনিসিয়াস জুনিয়র

প্রথমেই ব্রাজিলের রক্ষণভাগের দিকে আলো ফেলা যাক। সেখানে আছেন দানিলো, অ্যালেক্স সান্দ্রো, অ্যালেক্স তেলেস, থিয়াগো সিলভা, এডার মিলিতাও, মার্কুইনহোস ও ব্রেমের। এই তালিকায় সবচেয়ে বড় চমকের নাম দানি আলভেজ। বর্ষীয়ান এই খেলোয়াড়কে দলে রাখা হয়েছে স্রেফ অভিজ্ঞতার কারণে। আর এই অভিজ্ঞতাই ব্রাজিলেকে এনে দিতে পারে হেক্সা।

ব্রাজিলের অতীতের কয়েকটি বিশ্বকাপ ঘুরে আসলে দেখা যায় দানি আলভেজের দাপট। প্রায় একক নৈপুন্যে সামাল দিয়েছেন সেলেসাওদের রক্ষণভাগ।  আলভেজের পুরো ক্যারিয়ার ঘাটলে দেখা যায়, রক্ষণভাগের একজন খেলোয়াড় হিসেবে তার সাফল্যের হার বেশ ভালো।

ক্যাসেমিরো

ক্যাসেমিরো

ক্যারিয়ারে খেলা ৪৬২ ম্যাচের প্রতি ম্যাচে অন্তত ৩টি করে ট্যাকল করেছেন। ম্যাচ প্রতি অন্তত প্রতিপক্ষের ১টি করে সুযোগ নষ্ট করেছেন। সব মিলিয়ে রক্ষনভাগের একজন খেলোয়াড় হিসেবে তার রেটিং ৭.৩৭। এই ধারাটা কাতারে ধরে রাখতে পারলে ব্রাজিলের রক্ষণে অন্যতম সেরা খেলোয়াড় হিসেবেই ধরা হবে তাকে।

মধ্যমাঠে আছেন কার্লোস ক্যাসেমিরো, ফ্যাবিনহো, ফ্রেড, ব্রুনো গুইমারেস, লুকাস পাকেতা, এভারটন রিভেইরো। দুর্দান্ত সব নাম। ইউরোপের নামকরা ক্লাবগুলোতে খেলা সব মৌমাছির দল। এরা যেকোনো প্রতিপক্ষের ঘাড়ে হুল ফুটিয়ে বল কেড়ে নিতে পারে।  তবে চোখটা থাকবে ক্যাসেমিরোর দিক।

দানি আলভেজ

দানি আলভেজ

ব্রাজিলের সবচেয়ে শক্তির জায়গাটা হচ্ছে তাদের আক্রমণভাগ। নামগুলোতে একবার চোখ বুলানো যাক; নেইমার জুনিয়র, ভিনিসিউস জুনিয়র, রাফিনিয়া, অ্যান্তোনি, রদ্রিগো, গ্যাব্রিয়েল জেসুস, রিচার্লিসন, পেদ্রো, গ্যাব্রিয়েল মার্টিনেল্লি। এই তালিকার প্রথম তিনজন যদি শুরুর একাদশে থাকে তাহলেই প্রতিপক্ষের গোলরক্ষকের দম ফেলার সুযোগ থাকবে না।

তবে সময়ের সেরা হিসেব করতে গেলে নেইমার ও ভিনিসিয়াসের মধ্যে একচোট লড়াই হয়ে যেতে পারে। কেননা, দুজনই নিজ নিজ দলের হয়ে দুর্দান্ত খেলছেন।

তবে পরিস্থিতি কিংবা প্রতিপক্ষের ওপর প্রভাব বিস্তার করার দরুণ রিয়ালের ভিনিসিয়াসকে এগিয়ে রাখতে হয়। কাতারে দলের আক্রমণভাগে তার উপরেই ভরসা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *