বৃষ্টির দিনে পাতে রাখুন পুষ্টিকর ওটস খিচুড়ি

বৃষ্টির দিনে পাতে রাখুন পুষ্টিকর ওটস খিচুড়ি

লাইফস্টাইল

অক্টোবর ২৪, ২০২২ ১১:২৬ পূর্বাহ্ণ

বৃষ্টির দিনে খিচুড়ি খাওয়ার মজাই আলাদা। এই সময় প্রায়ই পাতে রাখতে পারেন খিচুড়ি। কেউ পছন্দ করেন ভুনা খিচুড়ি, কেউ আবার সবজি খিচুড়ি।

তবে ওটস খিচুড়ি কখনো খেয়েছেন? না খেয়ে থাকলে আজই রান্না করে খেয়ে দেখুন। চলুন তবে জেনে নেয়া পুষ্টিকর ওটস খিচুড়ি রান্নার রেসিপিটি-

উপকরণ: ওটস এক কাপ, মুগডাল আধা কাপ, গাজর টুকরো করে রাখা আধা কাপ, ব্রকোলি টুকরো করে রাখা এক কাপ, মটরশুঁটি আধা কাপ, টমেটো কুঁচি দুই চা চামচ, রসুন বাটা এক চা চামচ, কাঁচা মরিচ ফালি পাঁচটি, আদা বাটা এক চা চামচ, লবণ স্বাদ মতো, হলুদ গুঁড়া এক চা চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, ধনিয়া পাতা দুই চা চামচ, তেল এক চা চামচ, গরম মশলার গুঁড়া এক চা চামচ।

প্রণালী: প্রথমে শুকনা প্যানে ওটস ও মুগডাল হালকা করে টেলে রাখুন। এতে খিচুড়ির টেস্ট ভালো হয়। বড় একটি প্যানে তেল গরম করে তাতে রসুন বাটা, হলুদ গুঁড়া, আদা বাটা, জিরা গুঁড়া ও লবণ দিয়ে কষিয়ে নিন। যেহেতু একদম কম পরিমাণে তেল ব্যবহার করা হয়েছে, তাই সামান্য পানি দিয়ে মশলা কষাতে হবে। এবার টুকরো করে কেটে রাখা গাজর, ব্রকোলি ও মটরশুঁটি দিয়ে মশলার সঙ্গে ভালোভাবে মিশিয়ে নিন।

ভেজে রাখা ওটস ও মুগডালের সঙ্গে পরিমাণ মতো পানি যোগ করুন ও ঢাকনা দিয়ে ঢেকে দিন। যদি পাতলা খিচুড়ি খেতে চান, তাহলে একটু বেশি পানি দিতে হবে। চুলার আঁচ কমিয়ে রান্না করুন। পানি কিছুটা টেনে আসলে কাঁচা মরিচ ফালি, টমেটো কুঁচি, ধনিয়া পাতা ও গরম মশলার গুঁড়া দিয়ে আবারো কিছু সময়ের জন্য দমে রাখতে হবে। সবজি ও ডাল সিদ্ধ হয়েছে কিনা চেক করে নিন। খিচুড়ির ঘনত্ব নিজের পছন্দ মতো হলে চুলা থেকে নামিয়ে পরিবেশন করুন ওটস খিচুড়ি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *