বিশ্বে করোনা পরিস্থিতি: মৃত্যু বেড়েছে, শনাক্ত নেমেছে ৫০ হাজারের নিচে

বিশ্বে করোনা পরিস্থিতি: মৃত্যু বেড়েছে, শনাক্ত নেমেছে ৫০ হাজারের নিচে

স্বাস্থ্য স্লাইড

মার্চ ৭, ২০২৩ ১০:১১ পূর্বাহ্ণ

সারা বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরো ৩১২ জনের মৃত্যু হয়েছে। এ সময় আক্রান্ত হয়েছেন ৪৯ হাজার ৯৭৭ জন। এ সময় সুস্থ হয়েছেন ১ লাখ ১৭ হাজার ৬৩৪ জন।

গতকাল ২৪ ঘণ্টায় ২৩৭ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হন ৫৫ হাজার ১৫৫ জন। অর্থাৎ গতকালের তুলনায় আজ মৃত্যুর সংখ্যা বাড়লেও কমেছে শনাক্ত।

মঙ্গলবার সকালে করোনার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য পাওয়া যায়।

এদিকে, গত ২৪ ঘণ্টায় করোনায় সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে তাইওয়ানে। এ সময় দেশটিতে মৃত্যু হয়েছে ৪৫ জনের এবং আক্রান্ত হয়েছে ৭ হাজার ৮০ জন। একইসময়ে বিশ্বে বেশি আক্রান্তের ঘটনা ঘটেছে রাশিয়ায়। এ সময়ে দেশটিতে আক্রান্ত হয়েছে ১১ হাজার ১৬৩ জন এবং মৃত্যু হয়েছে ৩৮ জনের।

এছাড়া যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছে ৪ হাজার ৩৩৬ জন এবং মৃত্যু হয়েছে ২১ জনের। ফ্রান্সে আক্রান্ত হয়েছেন ৯৫৩ জন এবং মারা গেছেন ৪৩ জন। জাপানে আক্রান্ত হয়েছে ৪ হাজার ২৬৩ জন এবং মৃত্যু হয়েছে ৩৪ জনের। দক্ষিণ কোরিয়ায় আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৩০০ জন এবং মারা গেছেন ৯ জন। রাশিয়ায় আক্রান্ত হয়েছেন ১১ হাজার ১৬৩ জন এবং মারা গেছেন ৩৮ জন। ইরানে আক্রান্ত হয়েছে ৫১১ জন এবং মৃত্যু হয়েছে ৯ জনের।

একইসময়ে চিলিতে আক্রান্ত হয়েছেন ২ হাজার ৩১ জন এবং মারা গেছেন ১৭ জন। থাইল্যান্ডে আক্রান্ত হয়েছেন ১৪৭ জন এবং মৃত্যু হয়েছে ৭ জনের। ফিলিপাইনে আক্রান্ত হয়েছেন ১১৭ জন এবং মারা গেছেন ৭ জন। রোমানিয়ায় আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৭০৪ জন এবং মারা গেছেন ৩২ জন। সার্বিয়ায় আক্রান্ত হয়েছে ৯৫৩ জন এবং মারা গেছেন ৯ জন। ক্রোয়েশিয়ায় আক্রান্ত হয়েছে ৩৩৪ জন এবং মৃত্যু হয়েছে ১৬ জনের। পানামায় আক্রান্ত হয়েছে ৪৫৮ জন এবং মৃত্যু হয়েছে ৫ জনের।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৬৮ কোটি ৭ লাখ ৪২ হাজার ১২৯ জন। এরমধ্যে মৃত্যু হয়েছে ৬৮ লাখ ৫ হাজার ৬৪৯ জনের। সুস্থ হয়েছেন ৬৫ কোটি ৩৬ লাখ ৪৩ হাজার ৯০১ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *