বিশ্বনেতাদের বাসে চড়ে যেতে অনুরোধ

আন্তর্জাতিক

সেপ্টেম্বর ১৪, ২০২২ ৯:৩৭ পূর্বাহ্ণ

রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিতে অনুষ্ঠানস্থল পর্যন্ত বিশ্ব নেতাদের বাসে চড়ে যেতে অনুরোধ জানানো হয়েছে।

ওয়েস্টমিনস্টার অ্যাবেতে আয়োজিত অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিতে অথবা ওই সময় লন্ডনের এক জায়গা থেকে আরেক জায়গায় যেতে অতিথিদের নিজস্ব গাড়ি বা হেলিকপ্টার ব্যবহার না করার অনুরোধ করা হয়েছে।

অন্ত্যেষ্টিক্রিয়ার আগপর্যন্ত চারদিন রানির কফিন লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রাখা হবে। ১৯ সেপ্টেম্বর ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হবে। এর আগের দিন রাতে রানির প্রতি শ্রদ্ধা জানিয়ে যুক্তরাজ্যে এক মিনিট নীরবতা পালন করা হবে। খবর এএফপি ও রয়টার্সের।

অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিতে বিশ্ব নেতাদের বাণিজ্যিক উড়োজাহাজে যুক্তরাজ্যে যেতে অনুরোধ জানানো হয়েছে। এরপর বিমানবন্দর থেকে অনুষ্ঠানস্থলে যেতে ব্যক্তিগত হেলিকপ্টার বা গাড়ির বদলে ব্রিটিশ নিরাপত্তা বাহিনীর পাহারায় পরিচালিত বাস ব্যবহার করতে বলা হয়েছে। এ বাসগুলো পশ্চিম লন্ডনের নির্দিষ্ট এলাকায় থাকবে। সেখান থেকে এগুলোতে বিশিষ্ট ব্যক্তিদের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে নেওয়া হবে। বিদেশি দূতাবাসগুলোয় আনুষ্ঠানিকভাবে প্রটোকল বার্তা পাঠানো হয়েছে। ব্রিটিশ পররাষ্ট্র দপ্তরের উদ্ধৃতি দিয়ে এএফপির প্রতিবেদনে বলা হয়, রানির অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে বিভিন্ন দেশ থেকে প্রায় ৫০০ জন বিশিষ্ট ব্যক্তি উপস্থিত থাকবেন। লন্ডনভিত্তিক এক বিদেশি কূটনীতিক বলেন, আপনারা জো বাইডেনকে বাসে কল্পনা করতে পারেন? নিয়ম অনুযায়ী, মার্কিন প্রেসিডেন্টরা দীর্ঘ যাত্রার ক্ষেত্রে এয়ারফোর্স ওয়ান বিমান ব্যবহার করেন। গন্তব্যস্থলের বিমানবন্দরে পৌঁছানোর পর এক জায়গা থেকে আরেক জায়গায় যেতে তারা মেরিন ওয়ান হেলিকপ্টার কিংবা সাঁজোয়া লিমোজিন গাড়ি ব্যবহার করেন। তবে এ ব্যাপারে লন্ডনে অবস্থিত মার্কিন দূতাবাস কোনো প্রতিক্রিয়া জানায়নি। ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাসের এক মুখপাত্রের বরাতে গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, আগত অতিথিভেদে আলাদা নিয়ম প্রযোজ্য হবে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রেসিডেন্টশিয়াল লিমোজিন ‘বিস্টে’ চড়ে অনুষ্ঠানস্থলে যাওয়ার অনুমতি পেতে পারেন। এছাড়া ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাত্রেঁদ্ধা এবং ইসরাইলি প্রেসিডেন্ট আইজ্যাক হারজগ নিজস্ব গাড়িতে যাবেন বলে ধারণা করা হচ্ছে। অন্য বিশ্ব নেতাদের বাসে চড়ে যেতে হবে। ওয়েস্টমিনস্টার অ্যাবেতে দুই হাজার ২০০ মানুষ যোগ নেবেন। তাদের মধ্যে রাজপরিবারের সদস্য, ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাসসহ সিনিয়র রাজনীতিবিদ, সাবেক প্রধানমন্ত্রীরা, শতাধিক রাজা-রানি, বিভিন্ন দেশের সরকার প্রধান এবং ভিআইপিরা থাকবেন। তারা রানির প্রতি শ্রদ্ধা জানাতে তিন মিনিট সময় পাবেন। ল্যানকেস্টার হাউজে শোক বইয়ে তারা স্বাক্ষর করবেন।

এছাড়া, ১৯ সেপ্টেম্বর অন্ত্যেষ্টিক্রিয়ার আগের চারদিন রানির কফিন পার্লামেন্ট ভবনে রাখা হবে। ওই কয়েক দিনে বিভিন্ন দেশের নেতা ও রাজপরিবারের সদস্যরাসহ প্রায় ১০ লাখ মানুষ রানির প্রতি শ্রদ্ধা জানিয়ে লন্ডনের রাস্তায় জড়ো হবেন বলে ধারণা করা হচ্ছে।

অন্ত্যেষ্টিক্রিয়া যেভাবে সম্পন্ন হবে : সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য রানির কফিন এডিনবরার সেন্ট গিলস ক্যাথেড্রালে মঙ্গলবার বিকাল ৫টা পর্যন্ত রাখা হয়। এরপর কফিন লন্ডনের বাকিংহাম প্যালেসে নেওয়া হয়। সেখান থেকে কফিন ওয়েস্টমিনস্টার অ্যাবেতে নেওয়া হবে। শেষকৃত্যের আগে ১২ সেপ্টেম্বর পর্যন্ত বিভিন্ন আনুষ্ঠানিকতা রয়েছে। জনসাধারণ রানির কফিনটি দেখার ও তার প্রতি শ্রদ্ধা জানানোর সুযোগ পাবেন। প্রথমে এডিনবরার সেন্ট জাইলস ক্যাথেড্রালে এবং এরপর ওয়েস্টমিনস্টার হলে রানির কফিন রাখা হবে।

এক মিনিট নীরবতা পালন করবে যুক্তরাজ্য : সোমবার ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাসের মুখপাত্র বলেন, রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার আগের দিন রানির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করবে যুক্তরাজ্য। এদিন রাত ৮টার দিকে নীরবতা পালন করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *