বিজেপির আমন্ত্রণে ভারত সফরে যাচ্ছে আ.লীগের প্রতিনিধিদল

বিজেপির আমন্ত্রণে ভারত সফরে যাচ্ছে আ.লীগের প্রতিনিধিদল

রাজনীতি স্লাইড

আগস্ট ৬, ২০২৩ ১০:১৪ পূর্বাহ্ণ

ভারতীয় জনতা পার্টির (বিজেপি) আমন্ত্রণে ভারত সফরে যাচ্ছে আওয়ামী লীগের পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল। দলের সভাপতিমণ্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাকের নেতৃত্বে তিন দিনের এ সফরে আজ বিকালে ভারতের নয়াদিল্লির উদ্দেশে রওয়ানা হবেন তারা। প্রতিনিধিদলে আরও রয়েছেন-আওয়ামী লীগ যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ, সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী, কার্যনির্বাহী কমিটির সদস্য মেরিনা জাহান ও সংসদ-সদস্য আরমা দত্ত। প্রতিনিধিদলের সদস্য সুজিত রায় নন্দী এ তথ্য নিশ্চিত করেন।

ভারতীয় জনতা পার্টি (বিজেপি) বিভিন্ন দেশের রাজনৈতিক দলের সঙ্গে সম্পর্ক দৃঢ় করতে উদ্যোগ নিয়েছে। এতে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে প্রতিবেশী দেশগুলোর রাজনৈতিক দলকে। এরই অংশ হিসাবে মে মাসে আওয়ামী লীগের একটি প্রতিনিধিদলকে ভারত সফরের আমন্ত্রণ জানিয়েছিল বিজেপি। দলটির আন্তর্জাতিকবিষয়ক বিভাগের প্রধান বিজয় মুরলিধর চৌথাইওয়াল আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে চিঠি দিয়ে বিজেপির পক্ষ থেকে ‘পার্টি টু পার্টি’ এই সফরের আমন্ত্রণ জানানো হয়েছিল।

প্রথমে ২০ জুলাই প্রতিনিধিদলটির সফর হওয়ার কথা ছিল। পরে তা পিছিয়ে ২৯ জুলাই নির্ধারণ করা হয়। কিন্তু ভারতের প্রধানমন্ত্রী ও গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সময়সূচি ফাঁকা না পাওয়ায় সফর পুনরায় পেছানো হয়। বাংলাদেশে জাতীয় সংসদ নির্বাচনের আর মাত্র কয়েক মাস বাকি। এমন একটি সময়ে ভারতের ক্ষমতাসীন দল বিজেপির আমন্ত্রণে বাংলাদেশের ক্ষমতাসীন দলের প্রতিনিধিদলের এ সফর অনুষ্ঠিত হচ্ছে।

সংশ্লিষ্ট নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, তিন দিনের এ সফরে আওয়ামী লীগের প্রতিনিধিদলটি ভারতের সরকার ও বিজেপির প্রতিনিধিদের সঙ্গে একাধিক বৈঠকে মিলিত হবে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গেও বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে। ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সঙ্গে বৈঠক হওয়ার কথা রয়েছে। ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সভাপতি জেপি নাড্ডাসহ রাজনৈতিক নেতাদের সঙ্গেও বৈঠক হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *