‘বিএনপি নিরবচ্ছিন্ন গণতান্ত্রিক অভিযাত্রার প্রধান প্রতিবন্ধক’

রাজনীতি

সেপ্টেম্বর ১৬, ২০২২ ৬:৫২ পূর্বাহ্ণ

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বাংলাদেশে গণতন্ত্রের অভিযাত্রা নিরবচ্ছিন্ন করার ক্ষেত্রে প্রধান প্রতিবন্ধক হচ্ছে বিএনপি। এটিই আজকের গণতন্ত্র দিবসের বাস্তবতা।

বৃহস্পতিবার রাজধানীর কাকরাইলে তথ্য ভবন মিলনায়তনে আন্তর্জাতিক গণতন্ত্র দিবস উপলক্ষে তথ্যপ্রযুক্তি বিভাগ আয়োজিত জনতার সরকার ইন্টারঅ্যাকটিভ ওয়েব পোর্টাল (janatarsarkar.gov.bd) উদ্বোধন শেষে এসব কথা বলেন তিনি। জনতার সরকার পোর্টালটি বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীন ডিজিটাল লিটারেসি সেন্টারের আওতায় পরিচালিত হবে।

মন্ত্রী বলেন, গণতান্ত্রিক অভিযাত্রাকে বাধাগ্রস্ত করার জন্য যা কিছু আজকে বিএনপিই করছে। গণতান্ত্রিক রীতিনীতি ও গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থার ক্ষেত্রে তারাই প্রধান অন্তরায়।

তিনি আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি অসাম্প্রদায়িক গণতান্ত্রিক রাষ্ট্র রচনার লক্ষ্যে জীবন দিয়ে এ দেশ রচনা করে গেছেন। কিন্তু ১৯৭৫ সালের ১৫ আগস্ট আমাদের গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থা হোঁচট খায়। এরপরই খন্দকার মুশতাককে হটিয়ে এবং অস্ত্র ঠেকিয়ে বিচারপতি সায়েমের স্বাক্ষর নিয়ে রাষ্ট্রপতি বনে যান জিয়াউর রহমান। পরে ক্ষমতার উচ্ছিষ্ট বিলিয়ে রাজনীতির কাকদের সমন্বয় ঘটিয়ে বিএনপি গঠন করেন। ক্ষমতা নিষ্কন্টক করতে হাজার হাজার সেনাসদস্যকে নির্মমভাবে হত্যা করেছেন তিনি।

ড. হাছান বলেন, জিয়াউর রহমানের মতো খালেদা জিয়াও কম যাননি। কোটালীপাড়ায় ৭৬ কেজি বোমা হামলা, ২০০৪ সালে ঢাকার প্রাণকেন্দ্রে দেশের বৃহত্তম রাজনৈতিক দলের কার্যালয়ের সামনে আওয়ামী লীগ নেতৃত্বকে হত্যা করার উদ্দেশে গ্রেনেড হামলা করা হয়। আইভী রহমানসহ ২৪ জন নিহত, আওয়ামী লীগের ৫ জন এমপিসহ ৫ শতাধিক নেতাকর্মী আহত হয়েছিল। ২০১৩-১৪-১৫ সালে সরকার পতনের লক্ষ্যে অবরোধের নামে মানুষকে দিনের পর দিন অবরুদ্ধ করে রেখেছেন। পেট্রোলবোমা নিক্ষেপ করে শত শত মানুষকে হত্যা করেছেন। হাজার হাজার মানুষকে আগুনে ঝলসে দিয়েছেন।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, যারা অস্ত্র উঁচিয়ে ক্ষমতা দখল করে। ক্ষমতা উচ্ছিষ্ট বিলিয়ে দল গঠন করে এবং ক্ষমতাকে নিষ্কণ্টক করার জন্য হাজার হাজার মানুষকে হত্যা করে। সেই বিএনপি আজ গণতন্ত্রের কথা বলে বিবৃতি দেয়, যা হাস্যকর। বিএনপির ২২ দলীয় ঐক্যজোটের মধ্যে তালেবানও আছে। যে আফগানিস্তানে মতপ্রকাশের কারণে শিরোচ্ছেদ করা হয়, সেই ভাবধারার রাজনীতির দলগুলোকে সঙ্গে রেখেছে তারা। সুতরাং বিএনপিই আজকের গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থার প্রধান অন্তরায়।

এ সময় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, এমপি নাহিদ ইজাহার খান, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক রঞ্জিত কুমার, জনতার সরকার পোর্টাল ও সরকারের ই-মেইল সেবার প্রকল্প পরিচালক সাইফুল ইসলাম, এটুআই ও ইউএনডিপি প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *