‘বার্সেলোনা ‘বি’ গ্রেডের দল’

‘বার্সেলোনা ‘বি’ গ্রেডের দল’

খেলা স্পেশাল

মে ২০, ২০২৩ ১০:৫২ পূর্বাহ্ণ

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে শোচনীয় পরাজয়ে বিদায় এবং টানা তিন মৌসুম লা লিগা শিরোপা স্পর্শ করতে পারেনি বার্সেলোনা। আর্থিক সংকটের পাশপাশি একে একে বিদায়ের সুর বাজছে ক্লাবের কিংবদন্তি ফুটবলারদের। সবমিলিয়ে যেন অস্তিত্ব সংকটে ভুগছে স্প্যানিশ ক্লাবটি। অবশ্য টানাপোড়েনের মাঝেও বার্সা শিবিরে খানিকটা স্বস্তি দিয়েছেন জাভি হার্নান্দেজ।

কাতালান জায়ান্টদের খাদ থেকে টেনে তুলেছেন ক্লাবটির বর্তমান কোচ জাভি। দায়িত্ব নেয়ার মাত্র দেড়বছর পরই লা লিগার শিরোপা ঘরে তুলেছে বার্সা। কিন্তু তাতে সন্তুষ্ট নন এই বার্সা কোচ।

রোনাল্ড কোম্যানকে ২০২১ সালের নভেম্বরে হটিয়ে জাভিকে কাতালানদের দায়িত্ব দেওয়া হয়। এর দেড় বছরের মাথায় এলো লিগ শিরোপা। যেখানে তারা চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদকে হারিয়ে স্প্যানিশ সুপার কাপেরও শিরোপা জিতে নেয়। এর আগের ২০২১-২২ মৌসুমেও লা লিগায় রানার্সআপ হয় তারা। ডাগআউটে আসার আগে চারের বাইরে থাকা দলকে তিনি টেনে তুললেন শীর্ষস্থানে।

তবে ইউরোপীয় প্রতিযোগিতায় ভালো করতে না পারার হতাশা কুড়ে খাচ্ছে জাভিকে। সেই হতাশার কথা কিংবদন্তী এই স্প্যানিশ মিডফিল্ডার জানাতেও ভুললেন না।

তিনি বলছেন, ‘এই মৌসুমের পারফরম্যান্স ও সাফল্যের বিচারে আমি দলকে ‘বি’ দেব। আমরা ইউরোপে প্রতিদ্বন্দ্বীতা করতে পারিনি এবং কোপা দেল রের সেমিফাইনালের ফিরতি লেগেও ভালো করতে পারিনি।’

চ্যাম্পিয়ন্স লিগে এবার ভালো করতে না পারলেও, পরের মৌসুমের লক্ষ্যের কথা জানিয়েছেন জাভি, ‘(আগামী মৌসুমে) আমরা চ্যাম্পিয়ন্স লিগে ভালো করতে চাই, এটাই আমাদের মূল লক্ষ্য। ইউরোপীয় প্রতিযোগিতায় এই ক্লাব যে সাফল্য চায়, আমরা সেই পর্যায়ে পারফর্ম করতে পারিনি এবং সেটা আমরা জানি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *