দেশব্যাপী আন্তঃজেলা পর্যায়ের খেলা শুরু

দেশব্যাপী আন্তঃজেলা পর্যায়ের খেলা শুরু

খেলা

জানুয়ারি ১৭, ২০২৩ ৩:৩৭ অপরাহ্ণ

‘বুকে হাত রেখে, বিজয়ের বেশে, ছুঁয়ে দেব আসমান’ এই স্লোগান নিয়ে বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের (বিওএ) আয়োজনে দেশব্যাপী ‘শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমস ২০২৩’র আন্তঃজেলা পর্যায়ের খেলা চলছে।

বরিশালে শহীদ আবদুর রব সেরনিয়াবাত আউটার স্টেডিয়ামে সকাল ১০টায় গেমসের উদ্বোধন করেন বরিশাল বিভাগীয় কমিশনার মোঃ আমিন উল আহসান। অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক ও রাজস্ব) খোন্দকার মোঃ আনোয়ার হোসেনের সভাপতিত্বে বিভাগীয় ক্রীড়া সংস্থার ব্যবস্থাপনায় উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বরিশাল রেঞ্জের উপ মহা পুলিশ পরিদর্শক এসএম আক্তারুজ্জামান, মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ সাইফুল ইসলাম বিপিএম (বার), বরিশাল জেলা প্রশাসক মোঃ জাহাঙ্গীর হোসেন, মেজর মোঃ ইফতেখার আলম (পিএসসি), জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এডভোকেট তালুকদার মো: ইউনুস (সাবেক সংসদ সদস্য), জেলা আওয়ামীলীগ সিনিয়র সহ সভাপতি মোঃ হোসেন চৌধুরী।

সকালে প্রথম ম্যাচে  ফুটবল তরুণ বিভাগে বরিশাল জেলা দলকে  হারিয়েছে পটুয়াখালী জেলা দল । অপর ম্যাচে পিরোজপুরকে হারিয়েছে ভোলা। তরুণী ফুটবল বিভাগে প্রথম ম্যাচে বরিশালের কাছে হেরে গেছে পটুয়াখালী। অপর ম্যাচে পিরোজপুর হারায় ভোলাকে।

কারাতে তরুণী ইভেন্টে -৪০ কেজি ওজন শ্রেণিতে বরিশালের আলিফা প্রথম এবং শিরিন আক্তার দ্বিতীয় হয়েছেন। -৪৫ কেজি ওজন শ্রেণিতে বরিশালে রিচি মার্গারেট প্রথম এবং জান্নাতুল জাহান দ্বিতীয় হয়েছেন। -৫০ কেজি ওজন শ্রেণিতে বরিশালের জানাম জাহান জেবা প্রথম এবং বরগুনার অহনা দ্বিতীয় হয়েছেন। -৫৫ কেজি ওজন শ্রেণিতে প্রথম হয়েছেন বরগুনার রাজিয়া। বরিশালের মিথিলা আহমেদ মৌ দ্বিতীয় হয়েছেন। -৬১ কেজি ওজন শ্রেণিতে বরিশালের লামিয়া ইসলাম মোমী প্রথম এবং পটুয়াখালীর সওদা দ্বিতীয় হয়েছেন। -৬৮ কেজি ওজন শ্রেণিতে বরিশালের জেরিন তাসনিন ইয়ান্তা প্রথম এবং বরগুনার মেরিয়েন দ্বিতীয় হয়েছেন। +৬৮ কেজি ওজন শ্রেণিতে বরিশালের মুশারিয়াহ ইন্তেসার প্রথম এবং দ্বিতীয় হয়েছেন জান্নাতুল জেরিন তুসি দ্বিতীয় হয়েছেন।

একক কাতায় প্রথম হয়েছেন পটুয়াখালীর শেখ মারিয়াম ইসলাম তৃষা। দ্বিতীয় হয়েছেন জান্নাতুল জেরিন তুসি।  আন্ত:উপজেলা পর্ব থেকে  উঠে আসা  বরিশাল বিভাগের ৬ জেলার অনুর্ধ্ব-১৭ বছর বয়সী তরুণ-তরুণীরা প্রতিযোগিতার আন্ত:জেলা পর্বে অংশ নিচ্ছেন। শহীদ আব্দুর রব সেরনিয়াবাত স্টেডিয়ামে  অনুষ্ঠিত হবে ফুটবল, কাবাডি, ব্যাডমিন্টন ও কারাতে। ব্যাডমিন্টন ও অ্যাথলেটিকস অনুষ্ঠিত হবে  বরগুনা জেলা স্টেডিয়ামে।

রংপুরে জেলা পর্বে তরুণ  ফুটবলে  ফাইনালে উঠেছে নীলফামারী ও রংপুর জেলা দল। স্থানীয়  শেখ কামাল স্টেডিয়ামে নীলফামারী ২-০ গোলে কুড়িগ্রামকে হারিয়ে ফাইনালে উঠেছে। অপরদিকে রংপুর জেলা দল ৬-০ গোলে লালমনিরহাটকে হারিয়ে ফাইনালে উঠেছে। আগামী বুধবার ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে।

রংপুর বিভাগের ৫টি জেলা-নীলফামারী, রংপুর, লালমনিরহাট, কুড়িগ্রাম ও গাইবান্ধা দল যুব গেমসে অংশ নেয়। এরআগে, দিনের প্রথম ম্যাচে লালমনিরহাট টাইব্রেকারে গাইবান্ধাকে ২-০ গোলে হারিয়েছে। দ্বিতীয় ম্যাচে নীলফামারী ২-০ গোলে কুড়িগ্রামকে হারিয়েছে। একই ভেন্যুতে আজ তরুণী বিভাগের ফুটবল খেলা অনুষ্ঠিত হবে।

চট্টগ্রামে সকালে এমএ আজিজ স্টেডিয়ামে আন্তঃজেলা পর্যায়ের খেলার উদ্বোধন করেন চট্টগ্রামের পুলিশ কমিশনার কৃষ্ণপদ রায়। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা ও বিভাগীয় ক্রীড়া সংগঠক পরিষদের সভাপতি আ জ ম নাসির উদ্দিন এবং শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমস ২০২৩’র মিডিয়া কমিটির সদস্য সচিব ড. সিরাজউদ্দিন মো. আলমগীর।

চট্টগ্রামে প্রথম দিন অ্যাথলেটিকস ইভেন্ট অনুষ্ঠিত হয়েছে। তরুণ বিভাগে ১০০ মিটার স্প্রিন্টে প্রথম হয়েছেন কুমিল্লা সাইফুল। দ্বিতীয় হয়েছেন আবু কায়সার মো. আরাফতা। তরুণী বিভাগে প্রথম হয়েছেন রাঙ্গামাটির হুমায়রা রশিদ। লক্ষীপুরের তামান্না আক্তার দ্বিতীয় হয়েছেন। ২০০ মিটার স্প্রিন্টে তরুণ বিভাগে রাঙ্গামাটির রায়হান হোসেন প্রথম এবং নোয়াখালীর সাজ্জাদুর রহমান দ্বিতীয় হয়েছেন। তরুণী বিভাগে রাঙ্গামাটির হুমায়রা রশিদ প্রথম এবং লক্ষীপুরের তামান্না দ্বিতীয় হয়েছেন। ৪০০ মিটার তরুণ বিভাগে লক্ষীপুরের রনি প্রথম এবং কুমিল্লার কবির হোসেন দ্বিতীয় হয়েছেন। তরুণী বিভাগে রাঙ্গামাটির হুমায়রা রশিদ প্রথম এবং লক্ষীপুরের ইতি আক্তার দ্বিতীয় হয়েছেন। ৮০০ মিটার তরুণ বিভাগে কুমিল্লার কবির হোসাইন প্রথম এবং সারওয়ার দ্বিতীয় হয়েছেন। তরুণী বিভাগে খাগরাছড়ির বৈশাখী চাকমা প্রথম এবং ফেনীর নাদিয়া সুলতানা দ্বিতীয় হয়েছেন। ১৫০০ মিটার তরুণ বিভাগে কুমিল্লার কবির হোসাইন প্রথম এবং খাগরাছড়ির রমজান আলী দ্বিতীয় হয়েছেন। তরুণী বিভাগে খাগরাছড়ির বৈশাখী চাকমা প্রথম এবং ফেনীর নাদিয়া সুলতানা দ্বিতীয় হয়েছেন।

হাই জাম্প তরুণ বিভাগে চাঁদপুরের নেওয়াজ মুর্শেদ শাওন প্রথম এবং নোয়াখালীর মোহাইশেনুন আক্তার দ্বিতীয় হয়েছেন। তরুণী বিভাগে রাঙ্গামাটির প্রজ্ঞা চাকমা প্রথম এবং পূর্রা চাকমা দ্বিতীয় হয়েছেন। লং জাম্প তরুণ বিভাগে নোয়াখালী বাকী বিল্লাহ এবং লক্ষীপুরের সৌরভ দ্বিতীয় হয়েছেন। তরুণী বিভাগে রাঙ্গামাটির প্রজ্ঞা চাকমা প্রথম এবং লক্ষীপুরের তামান্না আক্তার দ্বিতীয় হয়েছেন। শটপুট  নিক্ষেপ তরুণ বিভাগে ব্রাহ্মণবাড়িয়ার আলী আকবর প্রথম এবং রাঙ্গামাটির জীবক চাকমা দ্বিতীয় হয়েছেন। তরুণী বিভাগে ব্রাহ্মণবাাড়িয়ার শান্তা আক্তার প্রথম এবং চাঁদপুরের ইতি আক্তার দ্বিতীয় হয়েছেন।

এমএ আজিজ স্টেডিয়ামে অনুষ্ঠিত হ্যান্ডবল প্রতিযোগিতায় তরুণ বিভাগে চট্টগ্রাম জেলা ২৭-২২ গোলে বান্দরবান জেলা দলকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে।
আগামীকাল ময়মনসিংহে  শুরু হচ্ছে গেমসের জেলা পর্বের খেলা। স্থানীয় রফিক উদ্দিন স্টেডিয়ামে সকাল ১১টায় গেমসের উদ্বোধন করবেন ময়মনসিংহ বিভাগীয় ক্রীড়া সংস্থার সভাপতি ও বিভাগীয় কমিশনার মো. শফিকুর রেজা বিশ্বাস।

উল্লেখ, আন্তঃউপজেলা পর্যায়ে মনোনীত তরুণ ও তরুণীরা জেলা পর্বে অংশ নিচ্ছেন। গত ২ থেকে ১০ জানুয়ারি গেমসের প্রাথমিক পর্ব অর্থাৎ আন্তঃউপজেলা পর্যায়ের খেলা অনুষ্ঠিত হয়। দ্বিতীয় পর্বে জেলা পর্যায়ের খেলা চলবে ২২ জানুয়ারি পর্যন্ত। এরপর ২৬ ফেব্রæয়ারি থেকে ৪ মার্চ ঢাকায় তৃতীয় ও চ‚ড়ান্ত পর্যায়ের খেলা অনুষ্ঠিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *