বার্সাকে জেতাতে পারলেন না বায়ার্নের ‘গোলমেশিন’

খেলা

সেপ্টেম্বর ১৪, ২০২২ ৯:৩১ পূর্বাহ্ণ

বার্সেলোনা ও বায়ার্ন মিউনিখ দ্বৈরথ মানেই উত্তেজনার পারদ চরমে। মঙ্গলবার রাতে মিউনিখে কাতালানদের আমন্ত্রণ জানিয়েছিল বায়ার্ন।

জার্মান দলটির হয়ে ২৩৮ গোল করা ফরোয়ার্ড আজ বার্সা হয়ে ক’ গোল করেন সেটিই ছিল দেখার বিষয়।

কিন্তু পারলেন না লেওয়ানডস্কি। বায়ার্নের সাবেক গোলমেশিনকে নিয়েও ২-০ গোলে হেরে গেল বার্সেলোনা।

গোল দুটি করেন বায়ার্নের লুকা হার্নান্দেজ ও লেরয় সানে।

লেওয়ানডস্কির কপাল খারাপই বলতে হয় আজ। সাথে বার্সারও। দুটি সহজ সুযোগ পেয়েও জালে বড় জড়াতে ব্যর্থ হয়েছেন এ পোলিশ তারকা। অবশ্য লেওয়ানকে হতাশ করার বড় কৃতিত্ব বায়ার্নের গোলরক্ষক ও অধিনায়ক ম্যানুয়েল নয়ারকে দিতে হয়।

২১তম মিনিটে লেওয়ানডস্কির দুর্দান্ত হেড অবিশ্বাস্যভাবে ফিরিয়ে দিয়ে জাল সুরক্ষিত রাখেন নয়ার। এর আগে ১৮ তম মিনিটে নয়ারকে একা পেয়েও বোকার মতো পোস্টের বাইরে শট নেন লেওয়ান।

এর আগে ম্যাচে ৯ মিনিটে বার্সা মিডফিল্ডার পেদ্রিকে একটি শট রুখে দেন নয়ার।

মূলত বায়ার্নের মহাপ্রাচীর নয়ারের দক্ষতায় প্রথমার্থ গোলশূন্য থাকে।

দ্বিতীয়ার্ধে নেমে শুরুতেই অনেকটা এলোমেলে দেখায় বার্সাকে। সুযোগের ষোলআনা সদ্ব্যবহার করে বায়ার্ন। ৫০ থেকে ৫৪, এই পাঁচ মিনিটের মধ্যে দুই গোল করে বসে বায়ার্ন!

৫০ মিনিটে কর্ণার কিক নেন জশুয়া কিমিখ। বল বার্সার জালের কাছে ভাসিয়ে দেন। আর মার্কোস আলোনসো, আন্দ্রেস ক্রিস্টেনসেন ও রোনাল্ড আরাউহোর মতো লম্বা ডিফেন্ডারদের পরাস্ত করে দারুণ হেডে বার্সার জালে বল পাঠিয়ে দেন লুকা হার্নান্দেজ।

এর ৪ মিনিট পরই যেন অপ্রতিরোধ্য হয়ে যান জামাল মুসিয়েলা। একের পর এক বার্সার মাঝমাঠের খেলোয়াড়দের ডিঙিয়ে বল টেনে নিয়ে বক্সের কাছে দাঁড়িয়ে থাকা লেরয় সানেকে পাস দেন। বার্সা গোলরক্ষক আন্দ্রে টের স্টেগেন ফাঁকি দিয়ে ব্যবধান দ্বিগুণ করেন বায়ার্ন ফরোয়ার্ডের।

লেওয়ানডস্কিদের তা চেয়ে চেয়ে দেখা ছাড়া কিছুই করার ছিল না। ২ গোলে পিছিয়ে পড়ে উসমান দেম্বেলে ও রাফিনিয়াকে তুলে আনসু ফাতি আর ফেরান তোরেসকে নামান বার্সা কোচ জাভি। কিন্তু তাতে কোনো লাভই হয়নি।

বায়ার্নের মাঠে এ নিয়ে ৫ ম্যাচে হারল বার্সা। ২টি অবশ্য অমিমাংসিত। এ ফলের পর ‘সি’ গ্রুপে ২ ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে দুইয়ে বার্সা। সমান ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে বায়ার্ন মিউনিখ। একই গ্রুপের অন্য ম্যাচে ভিক্টোরিয়া প্লজেনকে ২-০ গোলে হারিয়ে ৩ পয়েন্ট নিয়ে তিনে ইন্টার মিলান। সমান ম্যাচ থেকে কোনো পয়েন্ট না পাওয়া প্লজেন তলানিতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *