বাংলাদেশ-ব্রুনাই ৪ দলিল স্বাক্ষর

বাংলাদেশ-ব্রুনাই ৪ দলিল স্বাক্ষর

জাতীয় স্লাইড

অক্টোবর ১৭, ২০২২ ৮:০৯ পূর্বাহ্ণ

বাংলাদেশ ও ব্রুনাই দারুসসালামের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার লক্ষ্যে জ্বালানি, বিমান চলাচল, জনবল নিয়োগ এবং দুই দেশের নাবিকদের জন্য সনদের স্বীকৃতি সংক্রান্ত চারটি দলিলে স্বাক্ষর করেছে ঢাকা ও বন্দর সেরি বেগাওয়ান। এর মধ্যে একটি চুক্তি ও তিনটি সমঝোতা স্মারক।

রোববার প্রধানমন্ত্রীর কার্যালয়ে বাংলাদেশ ও ব্রুনাই দারুসসালামের প্রতিনিধি দলের মধ্যে ফলপ্রসূ দ্বিপাক্ষিক আলোচনার পর এসব চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

একমাত্র চুক্তিটি বিমান পরিষেবা সংক্রান্ত এবং সমঝোতা স্মারকগুলো হলো- বাংলাদেশি কর্মীদের কর্মসংস্থান ও নিয়োগ, এলএনজি ও অন্যান্য পেট্রোলিয়াম পণ্য সরবরাহে সহযোগিতা, সমুদ্রযাত্রীদের জন্য প্রশিক্ষণ, সার্টিফিকেশন এবং পর্যবেক্ষণের মান সম্পর্কিত আন্তর্জাতিক কনভেনশনের বিধানের অধীনে জারি করা সনদের স্বীকৃতি।

‘বিমান পরিষেবা সংক্রান্ত’ চুক্তিতে সই করেন বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী এবং ব্রুনাইয়ের ফাইন্যান্স ও ইকোনোমি মন্ত্রী আমিন আবদুল্লাহ।

‘বাংলাদেশি জনশক্তি নিয়োগ’ বিষয়ে ঢাকার সঙ্গে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ এবং ব্রুনাইয়ের স্বরাষ্ট্রমন্ত্রী আহমাদিন বিন হাজি আবদুল রহমান।

‘এলএনজি ও প্রেট্রোলিয়াম পণ্য সরবরাহ’ বিষয়ে সমঝোতা স্মারকে সই করেন ব্রুনাইয়ের ফাইন্যান্স ও ইকোনমি মন্ত্রী আমিন আবদুল্লাহ এবং বাংলাদেশের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

সমুদ্রযাত্রীদের জন্য প্রশিক্ষণ, সার্টিফিকেশন এবং পর্যবেক্ষণের মান সম্পর্কিত আন্তর্জাতিক কনভেনশনের বিধানের অধীনে জারি করা সনদের স্বীকৃতি বিষয়ক সমঝোতা স্মারকে সই করেন বাংলাদেশের নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এবং ব্রুনাইয়ের ফাইন্যান্স ও ইকোনমি মন্ত্রী আমিন আবদুল্লাহ।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ব্রুনাই দারুসসালামের সুলতান হাজী হাসানাল বলকিয়াহ মুইজ্জাদ্দিন ওয়াদ্দৌলাহ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *