সিটি নির্বাচন: স্বতন্ত্র প্রার্থী নিয়ে শঙ্কায় বিএনপি

সিটি নির্বাচন: স্বতন্ত্র প্রার্থী নিয়ে শঙ্কায় বিএনপি

রাজনীতি স্লাইড

এপ্রিল ১৬, ২০২৩ ৮:৩৩ পূর্বাহ্ণ

দেশের পাঁচ সিটি কর্পোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী আগামী ২৫ মে গাজীপুর, ১২ জুন খুলনা ও বরিশাল, ২১ জুন রাজশাহী ও সিলেট সিটি কর্পোরেশনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এ নির্বাচন নিয়ে সব রাজনৈতিক দলের মধ্যে উৎসাহ-উদ্দীপনা লক্ষ্য করা গেলেও আগ্রহ নেই বিএনপির। তবে স্বতন্ত্রভাবে নির্বাচনে অংশ নিতে আগ্রহী অনেক বিএনপি নেতা। এসব স্বতন্ত্র প্রার্থী নিয়ে শঙ্কায় রয়েছে বিএনপি।

বিএনপির মধ্যম সারির নেতারা বলেন, কর্মীদের উজ্জীবিত ও ঐক্যবদ্ধ করার একটি বড় মাধ্যম হলো নির্বাচন। আমাদের অনেক নেতাই নির্বাচনে অংশ নিতে চান। কিন্তু হাইকমান্ডের চাপে তারা নির্বাচন করতে পারেন না।

নেতাদের মতে, বিএনপি ২০১৪ সালের জাতীয় নির্বাচন বর্জন করেছে। ২০১৮ সালে জোটের ব্যানারে নির্বাচনে অংশ নিলেও আশানুরূপ ফল পায়নি। এখন সামনে জাতীয় নির্বাচন। এর আগে পাঁচটি সিটি কর্পোরেশন নির্বাচন। এখন নির্বাচনে না এলে বিএনপি জনবিচ্ছিন্ন হওয়ার পাশাপাশি কর্মীদের সঙ্গেও দূরত্ব সৃষ্টির শঙ্কায় রয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, বিএনপি দলীয়ভাবে সিটি কর্পোরেশন নির্বাচনে না গেলেও অনেক নেতা স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করবেন। আর এমনটা হলে কর্মীরাও দল ছাড়তে বাধ্য হবেন। কাজেই বিএনপি এই নির্বাচন থেকে কতটুকু দূরে থাকতে পারবে সেটাই এখন মূখ্য বিষয়। কারণ অতীতে দেখা গেছে, বিএনপি দলীয়ভাবে নির্বাচন না করলেও দলের নেতারা স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচন করেছেন। তাদের মধ্যে কুমিল্লার মনিরুল হক সাককু, নারায়ণগঞ্জের তৈমুর আলম খন্দকার, খুলনার নজরুল ইসলাম মঞ্জু, ব্রাহ্মণবাড়িয়ার উকিল আবদুস সাত্তার অন্যতম।

রাজনৈতিক বিশ্লেষকরা বলেন, জাতীয় নির্বাচনের আগে পাঁচ সিটি কর্পোরেশন নির্বাচন বিএনপির জন্য একটি পরীক্ষা। এ পরীক্ষায় পাস করলে দলটি নেতাকর্মীদের পাশে পাবে। আর ফেল করলে বিএনপির বহু নেতাকর্মী সাককু-তৈমুরদের অনুসারী হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *