`বাংলাদেশ-নেপাল সঞ্চালন লাইন বসাতে চায় সরকার'

`বাংলাদেশ-নেপাল সঞ্চালন লাইন বসাতে চায় সরকার’

জাতীয়

আগস্ট ২৮, ২০২৩ ১১:৫৫ পূর্বাহ্ণ

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, সরকার বাংলাদেশ ও নেপালের মধ্যে একটি সঞ্চালন লাইন নির্মাণ করতে চায়।

তিনি বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক (অবকাঠামো) পঙ্কজ গুপ্তকে বলেন, আমরা বাংলাদেশ থেকে নেপালে সঞ্চালন লাইন বসাতে চাই, যেন আমরা শীতকালে নেপালে বিদ্যুৎ রফতানি করতে পারি। এর বাইরে নেপাল থেকে জলবিদ্যুৎ আমদানি প্রায় চূড়ান্ত।

রোববার সচিবালয়ে বিশ্বব্যাংকের আঞ্চলিক পরিচালক নসরুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন এবং পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

বিশ্বব্যাংক পরিচালিত চলমান ও আসন্ন প্রকল্পের কথা জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, দেশের দক্ষিণাঞ্চলে একটি পাওয়ার হাব তৈরি করা হচ্ছে, যেন ট্রান্সমিশন লাইন ও স্মার্ট গ্রিডের জন্য অর্থের প্রয়োজন হয়।

তিনি বলেন, বিদ্যুৎ খাতে বিনিয়োগের প্রয়োজন। বায়ুবিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে উইন্ড ম্যাপিং সম্পন্ন হয়েছে। নবায়নযোগ্য উৎস থেকে প্রায় ১০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের অনুমোদন দেওয়া হয়েছে।

নতুন গ্যাস পাইপলাইন প্রতিস্থাপনের চেষ্টা চলছে উল্লেখ করে নসরুল হামিদ বলেন, আমরা চাই বিশ্বব্যাংক আরো বড় পরিসরে আমাদের পাশে থাকুক।

বিশ্বব্যাংকের পরিচালক বলেন, আমি বাংলাদেশের সঙ্গে বিভিন্ন প্রকল্পে কাজ করতে চাই। জ্বালানি নিরাপত্তা, নবায়নযোগ্য জ্বালানি, জ্বালানি দক্ষতা এবং বেসরকারি খাতের অর্থায়ন সমর্থন করা যেতে পারে।

তিনি গ্যাস প্রিপেইড মিটারিং প্রকল্পের কাজ দ্রুত করার ওপর গুরুত্ব আরোপ করেন।

বৈঠকে তারা কৌশলগত নীতি সংলাপ, ভবিষ্যৎ ব্যস্ততা এবং বিদ্যুৎ ও জ্বালানি খাতের পোর্টফোলিও সম্পর্কিত বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার, জ্বালানি বিভাগের অতিরিক্ত সচিব হুমায়ুন কবির, বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব নুরুল আলম, বিশ্বব্যাংকের এনার্জি প্র্যাকটিস ম্যানেজার সাইমন জে স্টলপ, বিশ্বব্যাংকের অপারেশন ম্যানেজার গেইল মার্টিন প্রমুখ আলোচনায় উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *