কর্মসংস্থান তৈরিতে ৩ হাজার কোটি টাকা ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক

কর্মসংস্থান তৈরিতে ৩ হাজার কোটি টাকা ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক

অর্থনীতি স্লাইড

আগস্ট ২৮, ২০২৩ ১১:৪৩ পূর্বাহ্ণ

কর্মসংস্থান তৈরিতে বাংলাদেশকে ৩০ কোটি ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক, যা স্থানীয় মুদ্রায় প্রায় ৩ হাজার ৩০০ কোটি টাকা (প্রতি ডলার ১১০ টাকা ধরে)।

এই অর্থে প্রায় ৯ লাখ তরুণ ও যুবককে প্রশিক্ষিত করে তোলা হবে। এর মধ্যে ৬০ শতাংশই নারী। ইকনোমিক এক্সিলারেশন অ্যান্ড রেজিলিয়েন্স ফর নিট (আর্ন) প্রকল্পের আওতায় এ অর্থ ব্যয় করা হবে।

রোববার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সন্মেলন কক্ষে এ বিষয়ে চুক্তি সই হয়েছে। চুক্তিতে বাংলাদেশ সরকারের পক্ষে সই করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান এবং বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদৈলায়ে সেক।

বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয় থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

প্রকল্পটি গ্রামীণ যুবকদের দক্ষতা প্রশিক্ষণ, বিকল্প শিক্ষা, কর্মসংস্থান ও উদ্যোক্তা সহায়তা দেবে। এছাড়া দক্ষতা বিকাশের সুযোগ দেওয়ার জন্য বৃত্তিমূলক প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করবে এবং ভবিষ্যৎ অনলাইন ও অফলাইন প্রশিক্ষণ কোর্স চালু করবে। এতে গ্রামীণ যুবক-যুবতী, বিশেষ করে নারীদের জন্য সুবিধাজনক অবস্থান থাকবে।

বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদৌলায়ে সেক বলেন, একটি সুসজ্জিত প্রতিযোগিতামূলক কর্মীবাহিনী তৈরি করা, যেখানে কোনো তরুণকে বাদ দেওয়া হয় না। এটি বাংলাদেশের জন্য একটি গুরুত্বপূর্ণ উন্নয়ন অগ্রাধিকার। প্রকল্পটি দক্ষতা উন্নয়ন, শিক্ষার ধারাবাহিকতা ও কর্মসংস্থানের সুযোগের মাধ্যমে একটি প্রতিযোগিতামূলক কর্মীবাহিনী গড়ে তুলতে সাহায্য করবে।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব (ইআরডি) শরিফা খান বলেন, সরকার যুবক, নারী ও সুবিধাবঞ্চিতদের অর্থনৈতিকভাবে সম্পৃক্ত করার লক্ষ্যে প্রকল্পটিতে অগ্রাধিকার দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *