বাংলাদেশের বিশ্বকাপ শুরু আজ, প্রতিপক্ষ আফগানিস্তান

বাংলাদেশের বিশ্বকাপ শুরু আজ, প্রতিপক্ষ আফগানিস্তান

খেলা স্লাইড

অক্টোবর ৭, ২০২৩ ৮:০৩ পূর্বাহ্ণ

ভারতের হিমাচল প্রদেশের পর্বতনগরী ধর্মশালা ছবির মতো সুন্দর। বিশ্বকাপে যাওয়ার আগে বাংলাদেশ দলে যে অশান্তির বাতাবরণ তৈরি হয়েছিল সেটা এই সুন্দরের ছোঁয়ায় মিলিয়ে গেছে। সামাজিক যোগাযোগমাধ্যম ও মিডিয়া থেকে কিছুটা দূরে সরে বিশ্বকাপের জন্য নিজেদের প্রস্তুত করেছেন।

তবে শীতল হিমাচলে বসেই বাংলাদেশের ক্রিকেটাররা। হিমাচলে সাকিব আল হাসানের দল ২২০০ কিলোমিটার দূরের বাংলাদেশে তাদের নিয়ে উন্মাদনার উষ্ণতা টের পাচ্ছে।

টানা কয়েকদিনের বৃষ্টিতে বাংলাদেশের মানুষ অনেকটা ঘরকেন্দ্রিক হয়ে পড়েছে। বাইরের উচ্ছ্বাস টের পাওয়ার উপায় নেই। তবে দূর থেকে সমর্থন দিয়ে দলকে উজ্জীবিত করে যাচ্ছে তারা। বিশ্বকাপে প্রথম ম্যাচের প্রতিপক্ষ আফগানিস্তানও সাকিবদের অতি চেনা।

নিজেদের সপ্তম ওয়ানডে বিশ্বকাপে সবচেয়ে বড় প্রত্যাশা নিয়ে বাংলাদেশ সময় আজ বেলা ১১টায় বিশ্বকাপ যাত্রা শুরু করবে টাইগাররা।

অধিনায়ক সাকিব বিশ্বকাপে যাওয়ার আগে থেকে এখন পর্যন্ত সংবাদমাধ্যমের মুখোমুখি হননি। যদিও একটি টিভি চ্যানেলকে সাক্ষাৎকার দিয়ে আলোচনায় এসেছেন। কিন্তু সর্বজনীন মিডিয়ার সামনে নিজের পরিকল্পনা জানানোর প্রয়োজনীয়তা অনুভব করেননি।

প্রথম ম্যাচের আগের দিনও সংবাদমাধ্যমের সামনে আসেন কোচ চন্ডিকা হাথুরুসিংহে। বাংলাদেশের লক্ষ্য নিয়ে কোচ জানান, ‘ভালো বিশ্বকাপ কাটানো, ম্যাচ জেতা আমার লক্ষ্য। আমাদের লক্ষ্য সেমিফাইনালে খেলা। এটা স্বপ্নও হতে পারে, লক্ষ্যও হতে পারে। এতে কোনো ফারাক পড়ে না।’

আসল লড়াইয়ে নামার আগে গুয়াহাটিতে দুই প্রস্তুতি ম্যাচের একটিও খেলতে পারেননি সাকিব। অনুশীলনে পায়ে ব্যথা পেয়েছিলেন। কিন্তু শঙ্কা কেটেছে আগেই। পুরো ফিট সাকিব সামনে থেকেই নেতৃত্ব দেবেন। বিশ্বকাপে কখনো আফগানিস্তানের কাছে হারেনি টাইগাররা। ২০১৯ বিশ্বকাপে অলরাউন্ড নৈপুণ্যে আফগানদের একাই হারিয়ে দিয়েছিলেন সাকিব। পাঁচ উইকেটের সঙ্গে করেছিলেন ৫১ রান। ৮৩ রান করে জয়ে বড় ভূমিকা রেখেছিলেন মুশফিকুর রহিমও। দুজনই আছেন এবার।

কিছুদিন আগেই ঘরের মাটিতে আফগানিস্তানের বিপক্ষে ২-১ এ সিরিজ হেরেছিল বাংলাদেশ। তবে এশিয়া কাপে দাপুটে জয় তুলে নেয় টাইগাররা। সবশেষ পাঁচ ম্যাচে দুদলের মুখোমুখিতে বাংলাদেশের জয় দুটি, আফগানিস্তান জিতেছে তিনটিতে। বিশ্বকাপে নামার আগে প্রস্তুতি ম্যাচেও দুদলের অবস্থা প্রায় একই। দাপটের সঙ্গে তারা শ্রীলংকাকে হারিয়েছে। তবে বড় টুর্নামেন্টে আফগানদের হারানোর অভিজ্ঞতা বাংলাদেশকে এগিয়ে রাখছে।

আফগানিস্তানের পেসার ফজলহক ফারুকির বলে বারবার আউট হওয়ার ঘটনাই তামিম ইকবালের জন্য কাল হয়ে দাঁড়িয়েছিল। শুরুতে ফজলহক ফারুকিকে যেন না খেলতে হয় এজন্য তামিমকে নিচের দিকে ব্যাটিং করার কথা বলেন বিসিবি সভাপতি। সেই ঘটনা নিয়ে শেষ পর্যন্ত বিশ্বকাপ দল থেকে বাদ পড়তে হয় এই বাঁ-হাতি ওপেনারকে।

দলে সাকিব-তামিম দ্বন্দ্বের প্রভাব এখন নেই। তামিমের জায়গায় দলে আসা তানজিদ হাসান দুটি প্রস্তুতি ম্যাচেই ভালো পারফর্ম করেছেন। ধর্মশালায় প্রথমে ব্যাট করলে এক ধরনের ওপেনিং জুটি এবং পরে ব্যাট করলে আরেক ধরনের জুটি নামানোর পরিকল্পনা আছে। সেই পরিকল্পনায় মেহেদী হাসান মিরাজও রয়েছেন। যিনি কিছুদিন ধরে বাংলাদেশের সব সমস্যার সমাধান হয়ে দাঁড়িয়েছেন।

একাদশে মাহমুদউল্লাহ সুযোগ পেতে পারেন অতীতে আফগানদের বিপক্ষে ভালো ব্যাটিংয়ের রেকর্ডের কারণে। টিম ম্যানেজমেন্ট চার পেসার নিয়ে মাঠে নামার পরিকল্পনাও করছে! শেষ পর্যন্ত সেটা না হলে একাদশে থাকবে তিন পেসার। আইপিএলের সুবাদে ভারতে বেশি খেলার অভিজ্ঞতা রয়েছে মোস্তাফিজুর রহমানের। এই বিশ্বকাপে তার সেরাটা দেখার অপেক্ষায় সবাই। তার সঙ্গে তাসকিন আহমেদ এবার বড় বাজি।

এছাড়া শরীফুল ইসলামকে রেখেই একাদশ তৈরি হতে পারে। চতুর্থ পেসার খেলালে হাসান মাহমুদের সুযোগ থাকবে।

ধর্মশালার উইকেটে শুরুতে পেসাররা সুবিধা পান। শুরুতে উইকেটে আর্দ্রতা থাকে। বলও ধীরে আসে। সময়ের সঙ্গে রান করা সহজ হতে পারে। এই মাঠে রান তাড়া করে জেতা কঠিন।

আফগান অধিনায়ক হাসমতউল্লাহ শহীদি জানালেন, তারা এবার ভালো করার ব্যাপারে আত্মবিশ্বাসী। তিনি বলেন, ‘একজন নেতা হিসাবে আমি খুব আÍবিশ্বাসী যে এবারের বিশ্বকাপে আমরা অনেক কিছু অর্জন করতে পারব। এটাই আমাদের চাওয়া এবং লক্ষ্য। অতীতে যা ঘটেছে তা নিয়ে আমরা চিন্তা করি না।’ রশিদ-নবীদের নিয়ে গড়া আফগানিস্তানের মূল শক্তি স্পিন হলেও তাদের ব্যাটিং লাইনআপ যথেষ্ট শক্তিশালী। শ্রীলংকার বিপক্ষে প্রস্তুতি ম্যাচে জোড়া সেঞ্চুরিতে বড় রান তাড়া করে জিতেছে তারা।

সূচি প্রকাশের পরই আইসিসি জানিয়েছিল বিশ্বকাপে পাঁচ ম্যাচে চোখ রাখতে। তার মধ্যে একটি ম্যাচ ছিল বাংলাদেশ ও আফগানিস্তান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *