বরখাস্ত হয়ে নতুন দল গঠন করলেন সাবেক পিটিআই নেতা

বরখাস্ত হয়ে নতুন দল গঠন করলেন সাবেক পিটিআই নেতা

আন্তর্জাতিক

জুলাই ১৮, ২০২৩ ৯:০৩ পূর্বাহ্ণ

ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) থেকে বরখাস্ত হয়ে ‘পিটিআই পার্লামেন্টারিয়ানস’ নামে নতুন দল গঠন করলেন সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের সাবেক সহযোগী পারভেজ খাট্টাক।

ইতোমধ্যে খাইবার পাখতুনখাওয়ার সাবেক মুখ্যমন্ত্রী মাহমুদ খান, সাবেক সাংসদ শওকত আলি এবং সৈয়দ মুহাম্মদ ইশতিয়াক উরমারসহ ৫৭ জন সাবেক সংসদ সদস্য দলটিতে যোগ দিয়েছেন। খবর জিও নিউজের।

খাট্টাক জানান, তিনি গত ৯ মে’র ঘটনার নিন্দা করেছেন। তিনি বলেন, আমাদের অস্তিত্ব সরাসরি পাকিস্তানের সঙ্গে যুক্ত।

পিটিআই সরকারের সময় দলটির সেক্রেটারি জেনারেল এবং খাইবার পাখতুনখাওয়ার মুখ্যমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করা খাট্টাক ৯ মে সহিংসতার পরপরই পিটিআই খাইবার পাখতুনখাওয়ার সভাপতি পদ থেকে পদত্যাগ করেন।

চলতি সপ্তাহের শুরুতে তাকে পদত্যাগের ‘কারণ দর্শানোর নোটিশ’ দেওয়া হয়। তবে এর জবাব দিতে ব্যর্থ হন তিনি। এজন্য তাকে বরখাস্ত করে দলটি।

ইতোমধ্যে পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) এবং পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) খাট্টাকের সঙ্গে যোগাযোগ করে তাকে তাদের দলে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছে। তবে খাট্টাক অন্য কোনো দলে যোগ না দিয়ে নিজের রাজনৈতিক দল গঠনের সিদ্ধান্ত নিয়েছেন।

আসন্ন সাধারণ নির্বাচনে ক্ষমতা পুনরুদ্ধার এবং সরকার গঠনের জন্য এ পদক্ষেপটি পিটিআইয়ের জন্য একটি বড় ধাক্কা।

দেশটির প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ বলেছেন, আগস্টের মাঝামাঝি সময়ে তার সরকারের মেয়াদ শেষ হবে এবং নির্ধারিত মেয়াদের আগেই পদত্যাগের পরিকল্পনা করছেন তার সরকার।

প্রসঙ্গত, গত ৯ মে পিটিআই কর্মীরা দেশে ব্যাপক সহিংসতা চালায় এবং সেনা সদরে হামলা চালায়। এরপর থেকেই দলের বেশ কয়েকজন নেতা পিটিআই ত্যাগ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *