বন বিভাগের অহেতুক দাবী থেকে মুক্তি চেয়ে মানববন্ধন

দেশজুড়ে

ফেব্রুয়ারি ১৭, ২০২৪ ১:৪০ অপরাহ্ণ

বন বিভাগের অহেতুক দাবী থেকে মুক্তি চেয়ে মানববন্ধন করেছে ময়মনসিংহ জেলার ফুলবাড়িয়া উপজেলার কাহালগাঁও দোলমা গ্রামের সাধারণ মানুষ। শনিবার (১৭ ফেব্রুয়ারি) সকাল ১১ টায় মুস্তাফিজুর রহমান মিন্টুর সঞ্চালনায় উপজেলার কাহালগাঁও বাজারে এই মানববন্ধন হয়।

মানববন্ধনে তারা উল্লেখ করে, বি. এস এবং আর ও আর অগ্রাহ্য করে মিথ্যা বানোয়াট গেজেটের ভিত্তিতে বাংলাদেশ বন বিভাগ (ময়মনসিংহ রেঞ্জ) কাহালগাঁও দোলমা গ্রামবাসীর উপর মিথ্যা মামলা সহ জমির মালিকানা বাতিলের চেষ্টা করছে।

মুস্তাফিজুর রহমান মিন্টুর সঞ্চালনায় বক্তব্য রাখেন আলহাজ্ব শামছুল হক। তিনি বলেন, কাহালগাঁও আমাদের মাতৃ ভূমি। আমাদের বাবা দাদা পরদাদা(দাদার বাবা) হতে আমরা এই জমি ভোগ করে আসছি। আজ বন বিভাগ অবৈধ ভাবে জোর করে আমাদের জমি দখল করতে চাচ্ছে। ব্রিটিশ সরকাররের আমলে আমাদের জমির সিএস হয়, ১৯৬২ সালে আমরা আর ও আর ফাইনাল পাই। ২০০২/২০০৩ সাল পর্যন্ত গ্রামের মানুষ খাজনা দেই।

৯ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মোশাররফ হোসেন বলেন, প্রায় প্রায় ১৫ হাজার মানুষের বসবাস এই ছোট গ্রামে। স্কুল, মাদ্রাসা সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান আছে আমাদের গ্রামে। মানুষের আবাদি জমি যদি মানুষ দখল করে তাহলে মানুষ নিঃস্ব হয়ে যাবে। মানুষ সহায় সম্বল হারিয়ে পথে বসে যাবে। আমাদের গ্রামে এমন কিছু নাই যা এখানে চাষ হয় না। ভূমি মন্ত্রীর নিকট অনুরোধ করছি গ্রামের সাধারণ মানুষের জমির মালিকানা যেন মানুষের কাছে ফিরিয়ে দেওয়া হয়।

এছাড়াও বক্তব্য রাখেন কাহালগাঁও দাখিল মাদ্রাসার প্রধান শিক্ষক আব্দুস সালাম, কালাদহ দাখিল মাদ্রাসার প্রধান শিক্ষক মো. মুন্নাফ, সাবেক ইউপি চেয়ারম্যান কবির হোসেন সহ গ্রামের সচেতন মানুষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *