বইমেলায় 'বোমা হামলার হুমকি' দিয়ে আনসার আল ইসলামের চিঠি

বইমেলায় ‘বোমা হামলার হুমকি’ দিয়ে আনসার আল ইসলামের চিঠি

জাতীয় স্লাইড

ফেব্রুয়ারি ২৪, ২০২৩ ১:১১ অপরাহ্ণ

বইমেলায় বোমা হামলার হুমকি দিয়ে চিঠি দেওয়ার ঘটনায় বাংলা একাডেমি এলাকায় তল্লাশি অভিযান চালিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

শুক্রবার সকালে বাংলা একাডেমি প্রাঙ্গণ ও বইমেলার সোহরাওয়ার্দী উদ্যানে ডগ স্কোয়াড নিয়ে বিশেষ এ অভিযান চালায় পুলিশ।

ডিএমপি সূত্রে জানা যায়, নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের নামে বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদার কাছে একুশে বইমেলায় বোমা হামলার হুমকিসংবলিত চিঠি আসে।

উড়োচিঠিতে এ হুমকি দেওয়া হলেও বিষয়টি গুরুত্বের সঙ্গে নেওয়া হয়েছে বলে পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে।

ঢাকা মহানগর পুলিশের রমনা বিভাগের উপকমিশনার মো. শহীদুল্লাহ বলেন, এ ঘটনায় বাংলা একাডেমির পক্ষ থেকে অভিযোগ আসার পর শাহবাগ থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়েছে। আমরা বিষয়টি অত্যধিক গুরুত্ব দিয়ে তদন্ত করছি।

মো. সাইফুল ইসলাম নামের স্বাক্ষরে বুধবার ওই উড়োচিঠি পাঠানো হয়। তাতে বইমেলায় বোমা হামলার হুমকি দেওয়া হয়েছে।

বোমা হামলার হুমকির বিষয়টি বেশ গুরুত্বের সঙ্গে নিয়ে বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানের প্রতিটি কোনায় ডগ স্কোয়াড দিয়ে চিরুনি অভিযান চালানো হয়।

বইমেলায় 'বোমা হামলার হুমকি' দিয়ে আনসার আল ইসলামের চিঠি

বাংলা একাডেমির নিরাপত্তা কর্মকর্তা জাহাঙ্গীর আলম বলেন, অতীতে এ ধরনের জঙ্গি সংগঠনগুলো দেশে বেশ কিছু নাশকতা চালিয়েছে। তাই জঙ্গিদের হুমকি নিয়ে আমরা আতঙ্কিত।

এর আগে গতকাল বৃহস্পতিবার বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদার কাছে এ চিঠি পৌঁছায়। মাওলানা সাইফুল ইসলাম নামের এতে স্বাক্ষর রয়েছে। এ ঘটনায় গতকালই শাহবাগ থানায় সাধারণ ডায়েরি করেছেন বাংলা একাডেমির নিরাপত্তা কর্মকর্তা জাহাঙ্গীর আলম।

১ ফেব্রুয়ারি বইমেলা শুরুর আগে নিরাপত্তা ব্রিফিংয়ে ঢাকা মহানগর পুলিশ কমিশনার খন্দকার গোলাম ফারুক জানিয়েছিলেন, মেলায় জঙ্গি হামলার শঙ্কা নেই। তবে সব কিছু মাথায় রেখেই নিরাপত্তাব্যবস্থা নেওয়া হয়েছে। এর মধ্যেই জঙ্গি সংগঠনের নামে বইমেলায় বোমা হামলার হুমকি দিয়ে চিঠি এলো।

পুলিশ সূত্র বলছে, ২০ ফেব্রুয়ারি রাজধানীর খিলগাঁও থেকে ওই চিঠি পোস্ট করা হয়।

হাতে লেখা ওই চিঠিতে বলা হয়, রাজধানীর কয়েকটি হোটেলে দেহব্যবসা বন্ধে পুলিশ বরাবর আবেদন করা হলেও তারা ব্যবস্থা নেয়নি। তাই তারা পাকিস্তানের করাচি পুলিশ সদর দপ্তরের মতো বাংলাদেশের পুলিশ সদর দপ্তরে বোমা মেরে পুলিশ হত্যা করতে চায়। এর জন্য সুযোগের অপেক্ষায় আছে তারা। পুলিশ ওই দেহব্যবসা বন্ধ না করলে বাংলা একাডেমি আয়োজিত বইমেলায় বোমা মেরে বইপ্রেমীদের হত্যা করা হবে। কারণ হিসেবে চিঠিতে বলা হয়েছে, বইপ্রেমীরা দেহব্যবসার বিরুদ্ধে কিছু লেখেনি। ওই চিঠির নিচে স্বরাষ্ট্র সচিব ও আইজিপিকে অনুলিপি দেওয়া হয়েছে বলেও উল্লেখ করা হয়। তাতে সাইফুল ইসলাম নামের ব্যক্তির স্বাক্ষরের পর আনসার আল ইসলাম ও বাংলাদেশ জেএমবি লেখা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *