বইমেলায় একদিনে সর্বোচ্চ নতুন বই আসার রেকর্ড

বইমেলায় একদিনে সর্বোচ্চ নতুন বই আসার রেকর্ড

শিল্প ও সংস্কৃতি

ফেব্রুয়ারি ১৭, ২০২৪ ১১:২১ পূর্বাহ্ণ

অমর একুশে বইমেলার ১৬তম দিনে নতুন বই এসেছে ২৯৮টি। এবারের মেলায় এটিই এখন পর্যন্ত একদিনে সর্বোচ্চ নতুন বই আসার রেকর্ড।

শুক্রবার বাংলা একাডেমির জনসংযোগ, তথ্যপ্রযুক্তি ও প্রশিক্ষণ বিভাগ থেকে এ তথ্য জানানো হয়েছে।

ছুটির দিন মেলা শুরু হয় বেলা ১১টায়, চলে রাত ৯টা পর্যন্ত। বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত মেলায় ছিল শিশুপ্রহর। এছাড়া সকালে বইমেলার মূলমঞ্চে অমর একুশে শিশু-কিশোর আবৃত্তি প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়। এতে ৩০ জন প্রতিযোগী অংশগ্রহণ করে।

বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘স্মরণ: ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিক’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন হারিসুল হক। আলোচনায় অংশগ্রহণ করেন খন্দকার আব্দুল আউয়াল রিজভী, ফজিলাতুন নেছা মালিক এবং এস এম মোস্তফা জামান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যাপক এ বি এম আবদুল্লাহ।

আজ লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন গবেষক ড. এম আবদুল আলীম, কথাসাহিত্যিক নাহার মনিকা, কবি স্নিগ্ধা বাউল এবং শিশুসাহিত্যিক অপু বড়য়া।

সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন সুজন বড়র, মৌলি আজাদ প্রমুখ।

শনিবার ১৭তম দিন অমর একুশে বইমেলা শুরু হবে বেলা ১১টায়, চলবে রাত ৯টা পর্যন্ত। বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত মেলায় থাকবে শিশুপ্রহর।

এর আগে, সকাল ১০টায় বইমেলার মূলমঞ্চে শিশু-কিশোর সংগীত প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হবে।

বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে ‘স্মরণ: শহীদ সাবের’ এবং ‘স্মরণ: পান্না কায়সার’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করবেন মনির ইউসুফ এবং মামুন সিদ্দিকী। আলোচনায় অংশগ্রহণ করবেন গিয়াস উদ্দিন, সুভাষ সিংহ রায়, রতন সিদ্দিকী এবং শমী কায়সার। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন রামেন্দু মজুমদার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *