ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে বললেন ইসরাইলের বিরোধীদলীয় নেতা

ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে বললেন ইসরাইলের বিরোধীদলীয় নেতা

আন্তর্জাতিক

মে ২৪, ২০২৪ ৬:১৭ পূর্বাহ্ণ

কয়েকটি শর্তে ফিলিস্তিনের সার্বভৌমত্বকে স্বীকৃতি দিতে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির বিরোধী দলের নেতা ইয়ার ল্যাপিদ। বুধবার ইউরোপীয় তিন দেশ ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতির ঘোষণা দেওয়ার পর তিনি এ আহ্বান জানিয়েছেন। খবর ডেইলি সাবাহর

আগামী ২৮ মে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার ঘোষণা দিয়েছে নরওয়ে, স্পেন ও আয়ারল্যান্ড। বুধবার দেশগুলোর নেতারা বলেছেন, মধ্যপ্রাচ্যে শান্তির জন্য তাদের দেশ আনুষ্ঠানিকভাবে ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে।

ল্যাপিদ বলেন, কিছু শর্ত ও নির্দিষ্ট গ্যারান্টির আওতায় ভবিষ্যৎ ফিলিস্তিন রাষ্ট্র মেনে নেবেন, সেটা নেতানিয়াহুর ঘোষণা করা উচিত। ওই ফিলিস্তিন রাষ্ট্র সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে যোগ দেবে। তবে এসব শর্ত ও গ্যারান্টি সম্পর্কে সংবাদ সম্মেলনে বিস্তারিত বলেননি তিনি।

এ সময় ইসরাইলের উগ্র ডানপন্থী নিরাপত্তামন্ত্রী বেন-গ্যভিরের সমালোচনা করে এই বিরোধী নেতা বলেছেন, তিনি (বেন-গ্যভির) নেতানিয়াহুকে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার অনুমতি দেবেন না। এ সরকারের আমলে এটা হবে না। এর বদল ঘটাতে হবে। তারপর আমাদের একটি কার্যকর সরকার গঠন করতে হবে।

২০২২ সালে উগ্র ডানপন্থীদের সঙ্গে জোট গড়ে সরকারে আসেন নেতানিয়াহু। এরপর থেকে এই জোট সরকারই ইসরাইল শাসন করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *