ফিফা র‍্যাঙ্কিংয়ে শীর্ষে আর্জেন্টিনা, ব্রাজিল ও ফ্রান্সের র‍্যাঙ্কিংয়ের স্থানএকই

খেলা

অক্টোবর ২৭, ২০২৩ ১২:৩৩ অপরাহ্ণ

ফিফা র‍্যাঙ্কিংয়ে শীর্ষে আর্জেন্টিনা, ব্রাজিল ও ফ্রান্সের র‍্যাঙ্কিংয়ের স্থানএকই

আন্তর্জাতিক ফুটবল নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান ফিফা তাদের নতুন র‍্যাঙ্কিংয়ের তথ্য প্রকাশ করেছে। সেখানে যথাযথ শীর্ষস্থানটা ধরে রেখেছে বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। তবে কোনো পরিবর্তন আসেনি ব্রাজিল কিংবা ফ্রান্সের অবস্থানেও। এদিকে ফিফার প্রকাশিত নতুন র‍্যাঙ্কিংয়ে উন্নতির দিকে এগিয়েছে বাংলাদেশ।

ফিফা বৃহস্পতিবার (২৬ অক্টোবর) তাদের নতুন তথ্য প্রকাশ করে।ফুটবল র‍্যাঙ্কিংয়ের শীর্ষ দশে বেশকিছু পরিবর্তন এলেও শীর্ষ তিনে কোনো পরিবর্তন আসেনি।র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ধরে রেখেছে মেসির আর্জেন্টিনা। আলবিসেলেস্তেদের চেয়ে ৮.১৮ পয়েন্টে পিছিয়ে র‍্যাঙ্কিংয়েরর দ্বিতীয় স্থানে রয়েছে ফ্রান্স। আর ২৫.৪১ পয়েন্ট হারিয়েও র‍্যাঙ্কিংয়ের তিন নম্বর স্থানেই রয়েছে ব্রাজিলদল।

এমনি ভাবে র‍্যাঙ্কিংয়ে চার ও পাঁচ নম্বর স্থানের আসেনি কোনো পরিবর্তন। এই দুই অবস্থানে রয়েছে যথাক্রমে ইংল্যান্ড ও বেলজিয়াম। তবে উন্নতি হয়েছে পর্তুগালের। নবম স্থান থেকে ষষ্ঠ স্থানে উঠে এসেছে তারা। আর দশম স্থান থেকে অষ্টমে উঠেছে স্পেন। তবে পিছিয়ে দশম স্থানে চলে গেছে লুকা মদ্রিচের ক্রোয়েশিয়া।

সুখবর এসেছে বাংলাদেশের জন্যও। ফিফা র‍্যাঙ্কিংয়ে ছয় ধাপ এগিয়েছে লাল সবুজের দেশ। আগে ১৮৯ নম্বর স্থানে থাকা বাংলাদেশ নতুন র‍্যাঙ্কিং অনুযায়ী আছে ১৮৩তম স্থানে। ফিফার সবশেষ আন্তর্জাতিক উইন্ডোতে বিশ্বকাপ ফুটবলের প্রাক-বাছাই পর্বের দুই রাউন্ডের লেগে মালদ্বীপের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। প্রথম লেগে মালদ্বীপের মাঠ থেকে ১-১ গোলে ড্র করে ফিরলেও নিজেদের মাঠে ২-১ গোলে জয় পান জামাল ভূঁইয়ারা। ফলে ৩-২ অ্যাগ্রিগেটে পরের রাউন্ডে জায়গা করে নিয়েছে তারা।

তবে দক্ষিণ এশিয়ার দলগুলোর মধ্যে সবার ওপরে ভারত; গত মাসের মতোই ১০২ নম্বরে আছে দলটি। বাংলাদেশের কাছে হেরে বিদায় নেয়া মালদ্বীপ ছয় ধাপ পিছিয়ে নেমে গেছে ১৬১ নম্বরে। দুই ধাপ এগিয়ে নেপাল উঠেছে ১৭৩-এ। আর চার ধাপ এগিয়ে ১৯৩ নম্বরে আছে পাকিস্তান। শ্রীলঙ্কা আছে আগের মতোই ২০২ নম্বরে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *