ফিফার বর্ষসেরার শর্টলিস্টে রিচার্লিসনের ‘বাইসাইকেল গোল’

ফিফার বর্ষসেরার শর্টলিস্টে রিচার্লিসনের ‘বাইসাইকেল গোল’

খেলা স্পেশাল

ফেব্রুয়ারি ১৩, ২০২৩ ১:৫৪ অপরাহ্ণ

ফিফার ‘দ্য বেস্ট’ অ্যাওয়ার্ড অনুষ্ঠান অনুষ্ঠিত হবে আগামী ২৭ ফেব্রুয়ারি। এদিন ২০২২ সালে ফুটবলের সেরা নৈপুণ্য দেখানো তারকাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে। সেখানে নজর থাকবে মেসি-এমবাপ্পেদের দিকে- কে জিতবেন ২০২২ সালের সেরা ফুটবলারের পুরস্কার। নজর থাকবে ২০২২ সালের সেরা গোলের পুরস্কার কার ঘরে যায়, তার দিকেও।

ফিফার ‘দ্য বেস্ট’ এ সেরা খেলোয়াড়ের মনোনয়ন তালিকায় আছেন আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানো লিওনেল মেসি, বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা কিলিয়ান এমবাপ্পে ও রিয়াল মাদ্রিদকে চ্যাম্পিয়ন্স লিগ ও লা লিগার শিরোপা এনে দেওয়া করিম বেনজমা।

সেরা গোল বিভাগের পুরস্কারের দিকেও নজর থাকবে। সবচেয়ে সুন্দর গোলের জন্য প্রতি বছর পুসকাস অ্যাওয়ার্ড দেওয়া হয়- যা অতীতে ক্রিস্টিয়ানো রোনালদো, নেইমাররা জিতেছেন। ২০২২ সালের পুসকাস অ্যাওয়ার্ডের জন্য মনোনীত গোলের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছে রিচার্লিসন, দিমিত্রি পায়েট ও মারচিন ওলেস্কির করা গোল।

রিচার্লিসন মনোনয়ন পেয়েছেন কাতার বিশ্বকাপে সার্বিয়ার বিপক্ষে করা বাইসাইকেল গোলটির জন্য। গ্রুপ পর্বের প্রথম ম্যাচেই তিনি অনিন্দ্য সুন্দর গোলটি করেন। এই গোলটি কাতার বিশ্বকাপের সেরা গোল নির্বাচিত হয়েছিল।

দিমিত্রি পায়েট মনোনয়ন পেয়েছেন ক্লাবের হয়ে করা একটি গোলের জন্য। গত বছরের ৭ এপ্রিল মার্শেইয়ের হয়ে পিএওক থেসেলোনিকির বিপক্ষে দারুণ এক ভলিতে গোলটি করেছিলেন এই ফরাসি তারকা।

সংক্ষিপ্ত তালিকায় থাকা অপর গোলটি নিঃসন্দেহে অবাক করে দেবে। ইউরোপের নামি-দামি কোনো লিগের কোনো খেলোয়াড় নয়, এমনকি দুই পায়ে বল নিয়ে কারিকুরি দেখানোর ক্ষমতাও নেই তার। মারচিন ওলেস্কি মূলত খেলে থাকেন এক পায়ের ফুটবলারদের লিগে। পোল্যান্ডের এই ফুটবলার ওয়ার্টা পোজনানের হয়ে সিজর কিকে দুর্দান্ত গোলটি করেন স্টাল রেজেশ’র বিপক্ষে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *