প্রথমবার ভারতে চলল বেসরকারি ট্রেন

আন্তর্জাতিক

জুন ১৬, ২০২২ ৯:০৫ পূর্বাহ্ণ

এবার প্রথমবারের মতো ভারতে চলল বেসরকারি ট্রেন। প্রথম ট্রেনটি মঙ্গলবার তামিলনাড়ুর থেকে যাত্রা শুরু করে। রেলের ‘ভারত গৌরব’ প্রকল্পের অধীনে চলবে এ ট্রেনটি। বৃহস্পতিবার ট্রেনটি পৌঁছাবে মহারাষ্ট্রে।

অতীতে ভারতীয় রেলের অধীনস্থ নিগম আইআরসিটিসি ট্রেন চালালেও এ প্রথম কোনো বেসরকারি সংস্থার উদ্যোগে চলল ট্রেন।

ভারতীয় রেল কর্তৃপক্ষ ১৫০টি ট্রেনকে বেসরকারি পর্যটন সংস্থার হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। অনেক বেসরকারি প্রতিষ্ঠানই রেলের পরিকাঠামো ব্যবহার করতে পর্যটন ট্রেন চালানোর প্রস্তাব দেয়।

রেল সূত্রে জানা যায়, কর্নাটক এবং ওডিশা সরকারও ঐ ট্রেন চালানোর আবেদন জানায়। তবে দেশের প্রথম বেসরকারি ট্রেনটি চালানোর কাজ পেয়েছে ‘সাউথ স্টার’ নামের একটি প্রতিষ্ঠান। মূলত দেশ ও বিদেশের পর্যটকদের ভারতের বিভিন্ন ঐতিহাসিক জায়গা ভ্রমণের জন্যই এ ট্রেন চালানো হবে।

‘ভারত গৌরব’ যাত্রার এই ট্রেনটি তামিলনাড়ুর কোইম্বাটুর থেকে ভ্রমণ শুরু করে বেশ কয়েকটি পর্যটন কেন্দ্র ঘুরে বৃহস্পতিবার পৌঁছাবে মহারাষ্ট্রের সিরিডি। গোটা দিন সেখানেই থাকবে ট্রেনটি। যাত্রীরা সিরিডি ভ্রমণ শেষ করে ট্রেনে ফিরবেন। পর দিন সকালে ফিরতি যাত্রা শুরু করে শনিবার দুপুরে কোইম্বাটুর পৌঁছাবে ট্রেন।

রেল সূত্রে জানা গেছে, প্রথমবারের যাত্রায় ট্রেনটিতে ১ হাজার ১০০ যাত্রী রয়েছেন। শীতাতপনিয়ন্ত্রিত বগির পাশাপাশি পাঁচটি স্লিপার ক্লাসও রয়েছে ট্রেনটিতে। কোইম্বাটুরের ব্যবসায়ী প্রতিষ্ঠান ‘সাউথ স্টার’ ট্রেনটি চালানোর জন্য দক্ষিণ রেলকে এক কোটি রুপি নিরাপত্তা ডিপোজিট হিসেবে দিয়েছে। এ ছাড়া বছরে ৩ কোটি ৩৪ লাখ রুপি করে দেবে।

রেল কর্তৃপক্ষের সিদ্ধান্ত, কোনো বেসরকারি প্রতিষ্ঠান দুইবছরের জন্য এভাবে ট্রেন ভাড়া নিয়ে চালাতে পারবে। তবে এমন রুট ঠিক করতে হবে যেখানে রেলের নিজস্ব কোনো ট্রেন চলে না। রেল পুলিশ মূল দায়িত্বে থাকলেও ট্রেনের ভেতরে নিজস্ব নিরাপত্তা ব্যবস্থা রাখতে হবে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে।

প্রতিটি বগিকে আলাদা করে সাজিয়েছে ‘সাউথ স্টার’। যাত্রীদের খাওয়া দাওয়া উন্নতমানের করতে রাখা হয়েছে অভিজ্ঞ শেফ। ট্রেনে যাত্রীদের পরিষেবা দিতে রয়েছে নামী হাউস কিপিং সংস্থার কর্মীরা। চলন্ত ট্রেনে যাত্রীদের বিনোদনেরও যাবতীয় ব্যবস্থা রাখা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *