পুরুষদের মেজাজ পরিবর্তন হয় যেসব কারণে

পুরুষদের মেজাজ পরিবর্তন হয় যেসব কারণে

লাইফস্টাইল স্পেশাল

অক্টোবর ৩, ২০২৪ ৮:২৪ পূর্বাহ্ণ

মেয়েদের হরমোন জনিত নানা পরিবর্তন ঘটে প্রায় এক মাস ধরে, ঠিক তেমনই হরমোনজনিত পরিবর্তনের মধ্যে দিয়ে যান পুরুষেরাও। তবে মহিলাদের মতো এক মাস নয়, পুরুষদের হরমোন চক্র শুরু হয়ে ফের শেষ হয় ২৪ ঘণ্টায়।
পুরুষের হরমন জনিত পরিবর্তন মেয়েদের মতো জটিল না হলেও পুরুষের হরমোনজনিত পরিবর্তনের কারণে মেজাজ বদলায়। অথচ মেয়েদের হরমোনজনিত পরিবর্তন নিয়ে আলোচনা হলেও পুরুষদের ক্ষেত্রে তা হয় না।

মনস্তত্ত্ববিদেরা বলছেন, যে কোনো সম্পর্কে এক জন পুরুষ এবং মহিলার পরস্পরের হরমোন জনিত বদলের ব্যাপারে জানা থাকলে,তাদের সম্পর্ককে ভালো রাখতে সাহায্য করবে। কারণ একে অপরের মেজাজ বুঝে কাজ করতে পারবেন তারা।

মনোবিদ চিকিৎসকেরা বলছেন, ‘পুরুষের ২৪ ঘণ্টার হরমোন-চক্রে সকালের দিকে টেস্টোস্টেরন থাকে সর্বোচ্চ পর্যায়ে। তারপর দিন যত গড়াতে থাকে, ততই সেটি কমতে থাকে।’

নারী বনাম পুরুষের হরমোন-চক্র

মেয়েদের হরমোন-চক্র সাধারণত চলে ২৮ দিন ধরে। মূলত ইস্ট্রোজেন এবং প্রোজেস্টেরন হরমোনেরই আধিপত্য চলে এই চক্রে। তবে মেয়েদের ক্ষেত্রে হরমোন জনিত পরিবর্তন হয় অত্যন্ত ধীরে। উল্টোদিকে পুরুষের হরমোনজনিত বদলের প্রভাব তৎক্ষণাৎ দেখা যায়। তার প্রভাব পড়ে তাদের প্রতিদিনের আচরণেও।

কীভাবে বদলায় মেজাজ

একজন পুরুষ যখন ঘুম থেকে ওঠেন, তখন সবচেয়ে বেশি তরতাজা বোধ করেন। সকালে টেস্টোস্টেরন হরমোনের মাত্রা যখন বেশি থাকে, তখন এক জন পুরুষের চনমনে ভাব, আত্মবিশ্বাস এমনকি, যৌন আকাঙ্ক্ষাও থাকে বেশি। টেস্টোস্টেরন কমতে থাকলে দিনের দ্বিতীয় ভাগে ধীরে ধীরে মেজাজ এবং চনমনে ভাব কমতে থাকে। সন্ধ্যার পরে তা ধীরে ধীরে ক্লান্তি বোধ এমনকি, বিরক্তিও আনতে পারে।

মনোবিদেরা কী বলছেন?

মনোবিদরা বলছেন, পুরুষের হরমোন জনিত পরিবর্তনে কথা মাথায় রেখে দম্পতিরা তাদের সারা দিনের কাজের পরিকল্পনা করতে পারেন। যেমন বেশি এনার্জি প্রয়োজন, এমন কাজ অথবা যেমন কোনও গুরুত্বপূর্ণ আলোচনা, যোগব্যায়াম ইত্যাদি করতে পারেন। দিনের শেষের দিকে রাখুন হালকা কাজ বা এমন কিছু, যা আপনাদের স্বস্তি ও আরাম দেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *