পিরিয়ডে অবশ্যই খেতে হবে এই ৫ খাবার

স্বাস্থ্য

মে ১৬, ২০২২ ১০:২১ পূর্বাহ্ণ

বেশিরভাগ নারীরই পিরিয়ডের সময় অসহ্য যন্ত্রণার তিক্ত অভিজ্ঞতা রয়েছে। এ যন্ত্রণা বিশেষ করে শুরু হয় তলপেট থেকে, যা পরে কোমর, ঊরু ও পা পর্যন্ত ছড়িয়ে পড়ে। অনেকের সারা শরীর ব্যথা কিংবা বমি হতেও দেখা যায় পিরিয়ডের সময়।

বিশেষজ্ঞরা বলছেন, পিরিয়ড চলাকালীন এসব অস্বস্তি কাটাতে প্রয়োজন হয় পর্যাপ্ত পুষ্টির। আর এর জন্য এই সময় আপনাকে খেতে হবে বিশেষ কিছু খাবার।

১) টক দই: পিরিয়ডে টক দই অনেকটাই আরাম দিতে পারে আপনাকে। কারণ এতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম ও প্রোটিন। তাই টক দই পেশিতে টান লাগার সমস্যা দূর হওয়ার পাশাপাশি মানসিক অস্বস্তি কমাতে দারুণ কাজ করে।

২) ওমেগা-৩ সমৃদ্ধ খাবার: ওমেগা ৩ সমৃদ্ধ খাবারগুলো খাওয়ার অভ্যাসে এসময় অনেকটাই আরাম বোধ করতে পারেন আপনি। এর জন্য পিরিয়ড চলাকালীন খেতে পারেন সামুদ্রিক মাছ, বিভিন্ন ধরনের বাদাম, তিসির তেল, চিয়া সিড, সয়াবিন ইত্যাদি।

৩) ডাবের পানি: এই সময় শরীরে পানির অভারসাম্য দেখা দেয়। তাই প্রয়োজনীয় পানির অভাবে পেশিতে টান লাগার আশঙ্কা অনেকটাই বেড়ে যায়। পানির ভারসাম্য বজায় রাখতে ডাবের পানি, মৌসুমি ফল খাওয়ার অভ্যাস করতে পারেন।

৪) ডাল: ডালে প্রচুর পরিমাণে আয়রন ও জিঙ্ক থাকায় এই খাবার পিরিয়ড চলাকালীন ব্যথা দূর করতে কার্যকরী। তাই ব্যথা নিরাময়ে এই সময় ডালকে ডায়েট লিস্টে রাখতে পারেন।

৫) কলা: পিরিয়ডে কলা একটি আদর্শ খাবার হতে পারে। এই খাবারটি ভিটামিন বি ৬ ও পটাশিয়ামে ভরপুর। তাই দেহে খনিজ পদার্থের ভারসাম্য বজায় রাখতে নিয়মিত কলা খাওয়ার অভ্যাস করুন।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *