পাট চাষ বেশি হলেও লাভ কম কৃষকের

অর্থনীতি

অক্টোবর ১৫, ২০২৩ ১২:১৩ অপরাহ্ণ

দেশের অর্থনীতির বড় একটি ক্ষাত পাট। দক্ষিণাঞ্চলে বেড়েছে কৃষি পণ্য উৎপাদন। এ বছর লক্ষ্যমাত্রার চেয়ে বেশি পাট উৎপাদন হয়েছে। এদিকে গত বছরের তুলনায় এ বছর পাটের দাম মণ প্রতি ৫০০ থেকে ৮০০ টাকা কম। একদিকে সার, বীজ, শ্রমিকসহ সব কিছুর দাম বৃদ্ধি। অন্যদিকে পাটের ন্যায্যমূল্য না পাওয়ায় কৃষকদের মাথায় হাত উঠেছে।

সম্প্রতি দেশের দক্ষিণাঞ্চলের বিভিন্ন পাটেরহাট ঘুরে দেখা গেছে কৃষকরা বিক্রির জন্য পাট নিয়ে আসলেও বাজারে ক্রেতার সংখ্যা খুবই কম।

শরীয়তপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য, এ বছর জেলায় পাট চাষের লক্ষ্যমাত্রা ছিল ৩০ হাজার ৫০০ হেক্টর জমিতে। কৃষি বিভাগের পরামর্শে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে কৃষকরা পাট চাষ করেছেন ৩০ হাজার ৭১০ হেক্টর জমিতে। এর মধ্যে দেশীয় জাতের পাট চাষ হয়েছে ৩ হাজার ৫০ হেক্টর, তোষা জাতের ২১ হাজার ৮০০ হেক্টর, কেনাফ জাতের ৩ হাজার ৯৮০ হেক্টর এবং মেশতা জাতের ১ হাজার ৮৮০ হেক্টর জমিতে।

জেলার সদর উপজেলার আংগারিয়া, জাজিরা উপজেলার কাজীরহাট, নড়িয়ার ডগ্রী বাজার, গোসাইরহাট, সখিপুরসহ বিভিন্ন বাজারে ভোর রাত থেকে শুরু হয় পাট বিক্রি। ভোর থেকে কৃষকরা ইঞ্জিনচালিত নৌকা, ভ্যান, ট্রাকযোগে বাজারে পাট নিয়ে আসেন। বাজারে বিক্রেতার তুলনায় ক্রেতার সংখ্যা কম দেখা যায়। কৃষকরা পাট নিয়ে এসে ঘণ্টার পর ঘণ্টা বসে থাকেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *